আরেকটি বিদেশী তেল ট্যাংকার আটক করেছে ইরান

বণিক বার্তা অনলাইন

তেল পাচারের অভিযোগে পারস্য উপসাগরে আরেকটি তেল ট্যাংকার আটক করেছে ইরান। ট্যাংকারটিতে থাকা সাত নাবিককেও আটক করা হয়েছে। ট্যাংকারটি কোনো একটি আরব দেশে তেল পাচারের চেষ্টা করছিল বলে দাবি করেছে দেশটির রেভ্যুলেশনারি গার্ডের সদস্যরা। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

রেভ্যুলেশনারি গার্ড জানিয়েছে, ওই ট্যাংকারটিতে সাত লাখ লিটার তেল রয়েছে। এই তেল কোনও একটি আরব দেশে পাচারের চেষ্টা করা হচ্ছিল।

গত বুধবার পারস্য উপসাগরের ইরানের উপকূলের কাছ থেকে জাহাজটি আটক করা হয় বলে জানিয়েছে ইরানের সংবাদ সংস্থা। সংবাদ সংস্থাটি জানিয়েছে, আটকের পর ট্যাঙ্কারটি বুশেহর শহরে নিয়ে যাওয়া হয় এবং তেল কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়।

তবে জাহাজটি কোন দেশের পতাকাবাহী এবং সাত ক্রুরা কোন দেশের বাসিন্দা সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। কোন দেশের জাহাজ নিখোঁজ হয়েছে সেটাও জানা যায়নি।

বিবিসির আরব বিষয়ক সম্পাদক সেবাস্তিয়ান উশার বলেছেন, আটক করা ট্যাংকারটি তুলনামূলকভাবে ছোট হলেও জব্দ করার বিষয়টি অনিবার্যভাবে এই অঞ্চলে আরও উত্তেজনা বাড়িয়ে তুলবে।

এর আগে গত মাসে ব্রিটিশ পতাকাবাহী একটি ট্যাঙ্কার আটক করেছিল ইরান। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই আবারও একটি তেল ট্যাংকার আটক করা হল।

এরমধ্য দিয়ে ইরান দ্বিতীয়বারের মতো তেল পাচারের অভিযোগ তুললো। গত ১৩ জুলাই তেল পাচারের অভিযোগে পানামা-পতাকাবাহী এমটি রিয়া নামের একটি জাহাজকে আটক করেছিল ইরান।

গত ৪ জুলাই ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল নিয়ে যাওয়ার অভিযোগে গ্রেস-১ নামে ইরানের তেলবাহী একটি ট্যাংকার আটক করে ব্রিটেন। এ নিয়ে দুই দেশের মধ্য উত্তেজনা চলছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন