ডেঙ্গুর প্রকোপ : বাংলাদেশ ভ্রমণে যুক্তরাজ্যের সতর্ক বার্তা জারি

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের ওয়েবসাইটে এ সতর্কবার্তা দেয়া হয়েছে।

গতকাল ওই ওয়েবসাইটে বাংলাদেশ ভ্রমণে হালনাগাদ সতর্কবার্তা দিয়ে বলা হয়েছে, ‘বাংলাদেশে সারা বছরই ডেঙ্গু জ্বরের মতো মশাবাহিত রোগ দেখা দেয়। তবে এ মুহূর্তে বাংলাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েছে। তাই বাংলাদেশ ভ্রমণের সময় মশার কামড় এড়িয়ে চলার জন্য ব্রিটিশ নাগরিকদের নির্দেশনা দেয়া হলো।’

ব্রিটিশ ফরেন অফিস থেকে বিশ্বজুড়ে ভ্রমণের ক্ষেত্রে নিজ দেশের নাগরিকদের সবসময় ভ্রমণসংক্রান্ত উপদেশ দেয়া হয়। বাংলাদেশে প্রতি বছর যুক্তরাজ্যের দেড় লাখ নাগরিক ভ্রমণ করে। সে কারণে সবসময় বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে নিজ দেশের নাগরিকদের সতর্কবার্তা দেয়া তাদের নিয়মিত কাজের অংশ।

উল্লেখ্য, চলতি বছর জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ২২ হাজার ৯১৯ জন। এর মধ্যে ৫ হাজার ৮৪ জন আক্রান্ত হয়েছে চলতি মাসের প্রথম তিনদিনেই। আর গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১ হাজার ৬৪৯ জন। সরকারি হিসাবে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ১৮ জন। যদিও বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা ৫০ জনের বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন