স্থানীয় সরকার ও দুই সিটির সবার ছুটি বাতিল

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার বিভাগ এবং ঢাকার দুই সিটি করপোরেশনের সবার ছুটি বাতিল করেছে সরকার। রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়ায় মশক নিধন অভিযানের যথাযথ বাস্তবায়ন ও নিবিড় তদারকির জন্য এ আদেশ দেয়া হয়েছে। একই সঙ্গে ছুটিতে যাওয়া স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ২৪ ঘণ্টার মধ্যে স্ব-উদ্যোগে কর্মস্থলে যোগদানের নির্দেশ দেয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের এ-সংক্রান্ত আদেশে বলা হয়, ঢাকা মহানগরীতে এডিস মশার বংশবিস্তারের কারণে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ডেঙ্গু রোগের সংক্রমণ থেকে নাগরিকদের রক্ষাকল্পে স্থানীয় সরকার বিভাগ, সিটি করপোরেশন এবং বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থা ব্যাপক কর্মসূচি নিয়েছে। এর অংশ হিসেবে জনসচেতনতা সৃষ্টি, মশার প্রজননস্থল বিনষ্টকরণ, পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা এবং লার্ভা ও মশা নিধন ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ অবস্থায় মশক নিধন অভিযান যথাযথ বাস্তবায়ন, সমন্বয় ও নিবিড় তদারকির মাধ্যমে এ কার্যক্রমকে সফল করার জন্য পুনরাদেশ না দেয়া পর্যন্ত স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সাপ্তাহিক ও সরকারি ছুটি বাতিল করা হলো। এরই মধ্যে ছুটিতে গমনকারী কর্মকর্তা-কর্মচারীদের ২৪ ঘণ্টার মধ্যে স্ব-উদ্যোগে কর্মস্থলে যোগদানের নির্দেশ দেয়া হলো।

অন্যদিকে দুই সিটি করপোরেশনের জন্য দেয়া আদেশে বলা হয়, মশক নিধন অভিযান যথাযথ বাস্তবায়ন, সমন্বয় ও নিবিড় তদারকির মাধ্যমে এ কার্যক্রমকে সফল করার জন্য পুনরাদেশ না দেয়া পর্যন্ত স্থানীয় সরকার বিভাগের ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের সাপ্তাহিক ও সরকারি ছুটি বাতিল করা হলো।

স্থানীয় সরকার বিভাগ এক আদেশে জানিয়েছে, এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি অব্যাহত থাকায় পুনরাদেশ না দেয়া পর্যন্ত ‘মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ’ পালন উপলক্ষে সারা দেশে সরকার গৃহীত সব কর্মসূচি অব্যাহত থাকবে। এছাড়া মশার প্রজননস্থল চিহ্নিত করে প্রয়োজনীয় কীটনাশক (লার্ভিসাইড ও অ্যাডাল্টিসাইড) প্রয়োগ কার্যক্রম চলমান রাখা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন