পরিকল্পনা সংলাপে বক্তারা : জনজীবনে আরো বিপর্যয়ের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

নগর কর্তৃপক্ষের সক্ষমতার উন্নতি না হলে ডেঙ্গু বা অন্য কোনো পতঙ্গ ও পানিবাহিত রোগের ব্যাপক প্রাদুর্ভাবে জনজীবন আরো বিপর্যয়ের সম্মুখীন হতে পারে। বর্তমানে ঢাকার দুই সিটি করপোরেশনের স্বাস্থ্য খাতের সামান্য জনবল নিয়ে নগর ব্যবস্থাপনা সম্ভব নয়। এ সমস্যা দূরীকরণের ক্ষেত্রে ভবিষ্যতের ঢাকা শহরের জনসংখ্যার সাপেক্ষে স্বাস্থ্যসেবাদানের পরিকল্পনা এখনই নিতে হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং নগর স্বাস্থ্য বিভাগের সমন্বয় না থাকলে স্বাস্থ্য খাতে বিপর্যয় অনেক ভয়াবহ হতে পারে। নগর পরিকল্পনাবিদদের সংগঠন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) কার্যালয়ে গতকাল ‘ডেঙ্গু, জনস্বাস্থ্য ও আমাদের নগর উন্নয়ন পরিকল্পনা’ শীর্ষক এক পরিকল্পনা সংলাপে বক্তারা এসব কথা বলেন।

বিআইপি সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান তার আলোচনার শুরুতেই জনস্বাস্থ্যকে নগর পরিকল্পনার একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে দেখার ওপর গুরুত্বারোপ করেন। এ সময় তিনি ডেঙ্গু পরিস্থিতির বর্তমান ভয়াবহতার একটি চিত্র তুলে ধরেন।

বিআইপির সাবেক সাধারণ সম্পাদক খোন্দকার এম আনসার হোসেন বলেন, ইকোলজিক্যাল সিস্টেম সুষ্ঠুভাবে পরিচালিত না হলে সমাজে নানাবিধ সমস্যার সৃষ্টি হয়। যদি এ সিস্টেম সক্রিয় থাকত, তাহলে মশার উপদ্রব স্বয়ংক্রিয়ভাবেই কমে যেত। তাই জলাধারগুলোকে সংরক্ষণ করে এদের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। এলাকাভিত্তিক বহুতল ভবনগুলোর উচ্চতা এবং জনসংখ্যার ঘনত্ব নির্ধারণ করে দিতে হবে।

পরিকল্পনাবিদ সালমা এ শফি বলেন, ঢাকা একটি অস্বাস্থ্যকর, অনিরাপদ, অপরিকল্পিত ও অব্যবস্থাপিত শহর। কোনো ধরনের নীতিমালাই এ শহরের জন্য কার্যকরী হচ্ছে না। রাষ্ট্রে সুশাসনের ও স্বচ্ছতার অভাব রয়েছে। এর কারণগুলো খতিয়ে দেখা প্রয়োজন। স্মার্ট প্রবৃদ্ধির জন্য অনেক কথা বলা হলেও স্মার্ট সলিউশন দেখা যাচ্ছে না। ডেঙ্গু সমস্যা সমাধানে ওয়ার্ডভিত্তিক কোনো পদক্ষেপ নেই। এলাকাভিত্তিক স্বাস্থ্যকেন্দ্রও নেই। বিকেন্দ্রীকরণ না হওয়ার কারণে পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে।

পরিকল্পনাবিদ মুহাম্মদ আরিফুল ইসলাম বলেন, আমরা সবসময় সমস্যার বিপরীতে সমাধান খোঁজার চেষ্টা করি, কিন্তু সমস্যার মূল কারণ খুঁজে বের করা হয় না। সমস্যার সমাধানের জন্য দীর্ঘমেয়াদি কোনো গবেষণা বা পরিকল্পনা প্রণয়ন করা হয় না। শুধু প্রতিকারের কথাই ভাবা হয়। কিন্তু প্রতিরোধের কোনো ব্যবস্থা নেয়া হয় না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন