এডিস মশার বংশবিস্তারের উপযোগী পরিবেশ : লেক ভিউ ক্লিনিকসহ ছয় প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর সড়কের লেক ভিউ ক্লিনিকে এডিস মশার লার্ভা ও বংশবিস্তারের উপযোগী পরিবেশ পেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। রাজধানীর কূটনৈতিক পাড়ায় অবস্থিত হাসপাতালটির পাশাপাশি গুলশানের আরো পাঁচটি নির্মাণাধীন ভবনে এডিস মশার বংশবিস্তারের উপযোগী পরিবেশ পাওয়া গেছে। এ কারণে লেক ভিউ ক্লিনিকসহ প্রতিষ্ঠান ছয়টিকে মোট সোয়া ২ লাখ টাকা জরিমানা করেছেন আদালত।

ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানে নেতৃত্ব দেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার। তিনি জানান, পাঁচটি নির্মাণাধীন ভবন ও দপ্তর এবং হাসপাতালকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী মোট ২ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে ৭৯ নম্বর সড়কে লেক ভিউ ক্লিনিককে ৫০ হাজার টাকা, একই সড়কের নির্মাণাধীন একটি বাড়ির মালিককে ৫০ হাজার, ৮১ নম্বর সড়কে ডিজাইন স্কেইপ আর্কিটেক্ট ইনস্টিটিউটকে ৫০ হাজার, ৭৩ নম্বর সড়কে সোনিয়া গ্রুপকে ২৫ হাজার ও ৭৩ নম্বর সড়কের মেটাল হোল্ডিংকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এসব স্থানে অপরিষ্কার পরিবেশ এবং এডিস মশার লার্ভা ও এর বংশবিস্তারের উপযোগী পরিবেশ পাওয়া গেছে।

এছাড়া ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা বিভিন্ন স্থানের ১৪৫টি আবাসিক ভবন ও স্থাপনা পরিদর্শন করেন। পল্লবী এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম শফিউল আজমের নেতৃত্বে এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ থাকায় এবং নির্মাণসামগ্রী ফুটপাত ও রাস্তায় রেখে জনদুর্ভোগ সৃষ্টির অভিযোগে মোট ছয়টি মামলায় ৬২ হাজার টাকা জরিমানা করা হয়।

মিরপুর এলাকায় পরিচালিত অভিযানের নেতৃত্ব দেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজ। এ সময় অপরিচ্ছন্ন পরিবেশ থাকায় চারটি বাড়িকে নোটিস দেয়া হয়।

মোহাম্মদপুরে অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর নাহিদ আহসান। বেলা ৩টা থেকে ৫টা পর্যন্ত পরিচালিত এ অভিযানে এডিস মশার বংশবিস্তারের উপযোগী পরিবেশ ও অপরিচ্ছন্নতার অভিযোগে চারটি বাড়ির মালিককে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া মোহাম্মদপুর কৃষি মার্কেটের ছাদে অপরিচ্ছন্ন পরিবেশ থাকায় মুচলেকা নিয়ে ছাদ পরিষ্কার করার জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন