যমজ মাথার শিশু রাবেয়া ও রোকেয়ার সফল অস্ত্রোপচার

যমজ মাথা নিয়ে জন্ম নেয়া দুই শিশু রাবেয়া ও রোকেয়াকে পৃথকীকরণে অস্ত্রোপচার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) সফলভাবে সম্পন্ন হয়েছে। বুধবার দিবাগত রাত ১টায় শুরু হওয়া ৩৩ ঘণ্টার জটিল এ অস্ত্রোপচার শুক্রবার সকাল সাড়ে ১০টায় সফলভাবে সম্পন্ন হয়।

পাবনার চাটমোহরের রফিকুল ইসলাম ও তাসলিমা বেগম দম্পতির ৩ বছর ১৫ দিন বয়সের এ দুই শিশুর চিকিৎসায় ২০১৭ সাল থেকেই সামগ্রিক সহায়তা দেয়া হচ্ছে। হাঙ্গেরি সরকারের মাধ্যমে ‘অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল’ নামে একটি সংগঠন এ বিষয়ে সক্রিয় সহায়তা করেছে। বিষয়টির সমন্বয়কারীর দায়িত্ব পালন করেছেন শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের অধ্যাপক সামন্ত লাল সেন। এর আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শিশু দুটির দুই স্তরে অ্যান্ডোভাস্কুলার সার্জারি ও হাঙ্গেরিতে ৪৮টি ছোট-বড় অস্ত্রোপচার সম্পন্ন হয়।

শিশু দুটিকে পৃথকীকরণের জন্য অস্ত্রোপচারের সবচেয়ে জটিল অংশটি ‘যমজ মস্তিষ্ক’ আলাদাকরণের কাজটি প্রধানমন্ত্রীর নির্দেশনায় ঢাকা সিএমএইচে করা হয়। হাঙ্গেরীয় বিশেষজ্ঞদের সঙ্গে সিএমএইচের নিউরো অ্যানেসথেসিওলজিস্টদের তত্ত্বাবধানে নিউরো ও প্লাস্টিক সার্জনরাসহ ঢাকা মেডিকেল কলেজ, শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট, হার্ট ফাউন্ডেশন, নিউরো সায়েন্স ইনস্টিটিউট, সোহরাওয়ার্দী হাসপাতাল এবং শিশু হাসপাতালের শতাধিক সার্জন ও অ্যানেসথেসিওলজিস্ট জটিল এ অস্ত্রোপচারে অংশ নেন।

ঢাকা সিএমএইচ কর্তৃপক্ষ জানিয়েছে, এ ধরনের অস্ত্রোপচার অত্যন্ত জটিল এবং এতে সাফল্যের হার খুব বেশি নয়। অস্ত্রোপচারের পর রাবেয়া ও রোকেয়ার অবস্থা স্থিতিশীল রয়েছে। —আইএসপিআর

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন