বরিশালে বিভাগীয় বৃক্ষমেলায় দেড় লাখ টাকার বনসাই

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে চলছে পক্ষকালব্যাপী বিভাগীয় বৃক্ষমেলা। মেলায় সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ২৪টি স্টলে শোভা পাচ্ছে নানা প্রজাতির গাছ। এর মধ্যে দর্শনার্থীদের নজর কেড়েছে ২৫ বছর বয়সী বটগাছের বনসাই। বিক্রির জন্য বনসাইটির দাম হাঁকা হয়েছে দেড় লাখ টাকা।

এবারের মেলায় বিভিন্ন সরকারি দপ্তরের পাঁচটি স্টল রয়েছে। বাকি ১৯টি স্টলের সবই ব্যক্তি মালিকানাধীন। এর মধ্যে বরিশাল নগরীর ছয়টি, উজিরপুরের একটি এবং নেছারাবাদ ও স্বরূপকাঠীর ১২টি।

বিভিন্ন স্টল ঘুরে দেখা গেছে, এবার ফলের পাশাপাশি প্রচুর ফুলের গাছ রয়েছে। রয়েছে ভারতীয় হাইব্রিড, বারোমাসি জাম্বুরা ও সিডলেস জাম্বুরা এবং তিন প্রজাতির হাইব্রিড বিলেতি গাবের চারা। এছাড়া কফি ও পেস্তা গাছও ক্রেতা দর্শনার্থীদের আকৃষ্ট করছে। মেলায় ক্রেতাদের মধ্যে ড্রাগন ফলের গাছ ও বিভিন্ন ধরনের ক্যাকটাসেরও চাহিদা দেখা গেছে। ছোট আকারের প্রতিটি ড্রাগন ফলের গাছ বিক্রি হচ্ছে ৪৫০-৫০০ টাকায়। ফলসহ এ গাছ বিক্রি হচ্ছে আড়াই থেকে ৩ হাজার টাকায়।

তবে সবচেয়ে বেশি আগ্রহ দেখা গেছে ক্যাকটাস ভ্যালির স্টলের বনসাই বটগাছকে ঘিরে। ২৫ বছর বয়সী এ বনসাইয়ের দাম চাওয়া হচ্ছে ১ লাখ ৫০ হাজার টাকা। তবে ক্রেতারা ১ লাখ টাকার উপরে দাম না বলায় সেটি বিক্রি হচ্ছে না। একইভাবে মেলায় দৃষ্টি আকর্ষণ করছে মেসার্স নেছারাবাদ নার্সারির ১ লাখ ২৫ হাজার টাকা দাম হাঁকানো নৌকা আকৃতির একটি মালফুজিয়া গাছ।

ক্যাকটাস ভ্যালির মালিক রানা দাস বলেন, মেলার প্রথম দিনের থেকে গত রোববার তিন গুণ বিক্রি হয়েছে। গতকাল বিক্রি হয়েছে আরো বেশি। বিক্রির এ ধারাবাহিকতা থাকলে ১৫ দিনের মেলায় সব খরচ বাদে বেশ ভালো লাভ থাকবে।

সামাজিক বন বিভাগের বন কর্মকর্তা খলিলুর রহমান বলেন, গত বছরের থেকে এবার মেলায় লোকসমাগম বেশি। বিকাল হলেই মানুষের ঢল নামে। বন গবেষণা ইনস্টিটিউট রূপাতলীর বিএম আ. রাজ্জাক বলেন, বন গবেষণা ইনস্টিটিউটে সরাসরি তথ্য সহায়ক বই নিয়েছেন এ পর্যন্ত শতাধিক দর্শনার্থী। এছাড়া সহস্রাধিক মানুষ ম্যানগ্রোভ নার্সারি সম্পর্কে জেনেছেন।

তবে বেশ কয়েকজন স্টল মালিক বলেন, মেলায় পর্যাপ্ত পরিমাণ আলোর ব্যবস্থা নেই। সন্ধ্যা নামলে আলোস্বল্পতার কারণে ক্রেতাদের ঠিকভাবে গাছ দেখানো যায় না।

প্রসঙ্গত, গত ২৫ জুলাই বিকাল সাড়ে ৪টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বরিশাল বন বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপকূলীয় অঞ্চলের আয়োজনে বৃক্ষমেলার উদ্বোধন করা হয়। এতে সহযোগিতা করে জেলা প্রশাসন। এ মেলা শেষ হবে আগামী ৮ আগস্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন