বন্ধন এক্সপ্রেস ট্রেন : বেনাপোল রেলস্টেশন থেকেও যাওয়া যাবে কলকাতা

বণিক বার্তা প্রতিনিধি যশোর

খুলনা-কলকাতা রুটে চলাচলকারী ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনে করে যশোরের বেনাপোল স্টেশন থেকেও কলকাতা যাওয়া যাবে। ৮ আগস্ট থেকে এ সুবিধা পাওয়া যাবে। রেলওয়ের মহাপরিচালক সামসুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

বেনাপোল রেলস্টেশনের ম্যানেজার শহিদুল ইসলাম বলেন, বেনাপোল থেকে কলকাতাগামী যাত্রীরা এখন বেনাপোল স্টেশন থেকেই টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে তাদের খুলনা-কলকাতা রুটের পুরো ভাড়াই দিতে হবে। সে হিসাবে এসি বগিতে সিটপ্রতি ২ হাজার এবং নন-এসি ১ হাজার ৫০০ টাকা ভাড়া দিয়ে টিকিট নিতে হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, আগে প্রতি বৃহস্পতিবার খুলনা থেকে বেনাপোল হয়ে কলকাতা যেতে শুধু যশোর থেকে টিকিট কেটে ট্রেনে উঠতে হতো। এখন বেনাপোল স্টেশন থেকে টিকিট কেটে সরাসরি কলকাতা যাওয়া যাবে। এতে ভারতগামীদের দুর্ভোগ কমবে।

বেনাপোল পৌরসভার কাউন্সিলর আব্দুল জব্বার বলেন, খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস যখন চলাচল শুরু করে, তখন থেকে বেনাপোলবাসীর দাবি ছিল, আমরাও বন্ধন এক্সপ্রেসে বেনাপোল স্টেশন থেকে কলকাতা যেতে চাই। দীর্ঘদিন পর আমাদের দাবি পূরণ হচ্ছে জেনে খুব ভালো লাগছে। তবে ভাড়াটা অনেক বেশি হয়ে গেছে। ভাড়া যৌক্তিক পর্যায়ে না আনলে বেনাপোল স্টেশনের যাত্রী না পাওয়ার আশঙ্কা আছে।

 প্রসঙ্গত, ২০১৭ সালের ১৬ নভেম্বর খুলনা থেকে ভারতের কলকাতা পর্যন্ত রেলরুটে ৪৫৬ আসনের ‘বন্ধন এক্সপ্রেস’ নামে আন্তর্জাতিক ট্রেনটির চলাচল শুরু হয়। শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেন দিয়ে যাতায়াতের জন্য কেবিনে দেড় হাজার ও চেয়ারের জন্য এক হাজার টাকা দিয়ে টিকিট কাটতে হয়। এছাড়া ৫০০ টাকা ভ্রমণ কর দিতে হয়। ট্রেনের যাত্রাপথে বেনাপোলে যাত্রীর পাসপোর্ট, ভিসাসহ ইমিগ্রেশনের যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হয়। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার সকালে ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে আসে এবং বিকালে আবার খুলনা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন