রাশিয়া ও চীনের সঙ্গে নতুন পারমাণবিক চুক্তি চান ট্রাম্প

বণিক বার্তা ডেস্ক

১৯৮৭ সালে সম্পাদিত ঐতিহাসিক ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে গত পরশু আনুষ্ঠানিকভাবে সরে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এ ঘোষণার পর গতকাল  দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়া ও চীনের সঙ্গে নতুন পারমাণবিক চুক্তি করতে আগ্রহ প্রকাশ করেছেন। খবর বিবিসি।

নতুন পারমাণবিক চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্র এরই মধ্যে রাশিয়া ও চীনের সঙ্গে আলোচনা করেছে বলেও জানিয়েছেন তিনি। প্রাথমিক আলোচনায় উভয় দেশ  চুক্তির ব্যাপারে খুব উৎসাহী বলেও মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। এদিকে ১৯৮৭ সালের আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক সরে দাঁড়ানোর পর বিশ্বব্যাপী অস্ত্র প্রতিযোগিতার নতুন শঙ্কা আবার মাথাচাড়া দিয়ে উঠছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

১৯৮৭ সালে তত্কালীন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান ও সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্বাচেভ ঐতিহাসিক আইএনএফ চুক্তি সই করেন। এ চুক্তিতে ৫০০ ও ৫ হাজার কিলোমিটার (৩১০ থেকে ৩ হাজার ৪০০ মাইল) পাল্লার ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করতে সম্মত হয়েছিল দুই দেশ।

কিন্তু চলতি বছরের শুরুর দিকে আইএনএফ চুক্তি অমান্য করে নতুন ধরনের ক্রস ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য রাশিয়াকে অভিযুক্ত করে আসছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। তবে মস্কো এ অভিযোগ অস্বীকার করেছে। এদিকে চুক্তি ভঙ্গ করে যুক্তরাষ্ট্র ইউরোপে এমকে-৪১ নামের মধ্যম পাল্লার ক্রস ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে বলে অভিযোগ রাশিয়ার। ১৯৮৭ সালের চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে দাঁড়ানোকে বড় ধরনের ভুল বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন