অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা মালদ্বীপের সাবেক উপরাষ্ট্রপতির

বণিক বার্তা অনলাইন

মালদ্বীপের সাবেক উপরাষ্ট্রপতি আহমেদ আদিব আবদুল গফুর বৈধ কাগজপত্র ছাড়াই ভারতে প্রবেশের চেষ্টা করেছেন। মালবাহী একটি জাহাজে করে তিনি তামিলনাড়ুর তুতিকোরিনে প্রবেশ করার সময় তাকে আটক করে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। পরে আজ শনিবার তাকে মালদ্বীপে ফেরত পাঠানো হয়। খবর এনডিটিভি

মালদ্বীপে তার প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে- এমন অভিযোগ করে তিনি ভারতে রাজনৈতিক আশ্রয় নেওয়ার পরিকল্পনা করছিলেন। মালদ্বীপে তাকে একটি বাড়ির মধ্যে নজরবন্দি করে রাখার অভিযোগ উঠেছে।

তুতিকোরিনের এক পুলিশ কর্মকর্তা এনডিটিভিকে জানিয়েছেন, উপকূলরক্ষীবাহিনী তাকে হেফাজতে নিয়েছে। আমরা তাদের পরিকল্পনা জানি না। সরকার মালদ্বীপকে তাকে ফেরৎ নেওয়ার জন্য একটি জাহাজ প্রেরণের জন্য অনুরোধ করেছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভীশ কুমার বলেন, সরকার নির্ধারিত প্রবেশপথে বৈধ কাগজপত্রের ভিত্তিতে বিদেশীরা ভারতে প্রবেশ করতে পারে। কিন্তু তিনি নির্দিষ্ট প্রবেশপথের মাধ্যমে ভারতে প্রবেশ করছিলেন না এবং বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। তাই তাকে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

পুলিশ জানিয়েছে, মালদ্বীপের সাবেক ভাইস প্রেসিডেন্ট গত বৃহস্পতিবার একটি জাহাজে করে ভারতীয় উপকূলে প্রবেশের পরিকল্পনা করেছিলেন। উপকূলরক্ষী বাহিনী তথ্য পাওয়ার পরে জাহাজটিকে মাঝ-সমুদ্রেই আটকে দেয়। পরে আহমেদ আদিবকে ভারতে রাখা হয়েছিল, তবে তাকে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। শনিবার তাকে দেশে ফেরত পাঠানো হয়েছে।

৩৭ বছর বয়সী আহমেদ আদিব ২০১৫ সালে মালদ্বীপের উপরাষ্ট্রপতি হয়েছিলেন। ওই বছরই তৎকালীন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে লক্ষ্য করে বোমা হামলার অভিযোগে গ্রেফতার করার পর তাকে বরখাস্ত করা হয়েছিল। দোষী সাব্যস্ত হওয়ার পরে তিনি মে মাসে কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন, তবে অন্য একটি মামলায় এখনও দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন