ই-ট্রাফিক প্রসিকিউশন সিস্টেম চালু করছে বিএমপি

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

ট্রাফিক মামলা দায়েরের জটিলতা ও জরিমানা পরিশোধে ভোগান্তি কমাতে বরিশাল নগরীতে চালু হচ্ছে ‘ই-ট্রাফিক প্রসিকিউশন অ্যান্ড ফাইন পেমেন্ট সিস্টেম’। আগামী সোমবার এ ব্যবস্থা চালু হওয়ার কথা রয়েছে। বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) ট্রাফিক বিভাগের দাবি, এ ব্যবস্থার মাধ্যমে ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ডিজিটাল পদ্ধতিতে দ্রুততম সময় মামলা দায়ের করা যাবে। একই সঙ্গে কাগজপত্র নিয়ে দৌড়ঝাঁপ ও লাইনে দাঁড়ানোর বিড়ম্বনা ছাড়াই জরিমানা পরিশোধ করা যাবে।

বিএমপি সূত্রে জানা গেছে, বর্তমানে বরিশাল নগরীতে ট্রাফিক আইন লঙ্ঘনের কারণে প্রতি মাসে আড়াই থেকে চার হাজার মামলা দায়ের হয়। ম্যানুয়াল ও সনাতন পদ্ধতিতে মামলা দায়ের ও জরিমানা আদায়ের কারণে ট্রাফিক বিভাগের কর্মী ও জরিমানা দাতা—সবাইকে ভোগান্তি পোহাতে হয়। এ ভোগান্তি কমাতে ‘ই-ট্রাফিক প্রসিকিউশন অ্যান্ড ফাইন পেমেন্ট সিস্টেম’ চালু করা হচ্ছে। সোমবার পুলিশ কমিশনার মো. শাহাব উদ্দীন খান এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ট্রাফিক বিভাগের উপপুলিশ কমিশনার মো. খাইরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অ্যান্টিটেরোরিজম ইউনিটের প্রধান সিস্টেম অ্যানালিস্ট হামিদুল ইসলাম। এরই

মধ্যে এ ব্যবস্থা চালুর জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

সূত্র জানায়, ‘ই-ট্রাফিক প্রসিকিউশন অ্যান্ড ফাইন পেমেন্ট সিস্টেম’ চালুর জন্য প্রাথমিকভাবে ৩৫টি পজ (পয়েন্ট অব সেলস) মেশিন সরবরাহ করা হয়েছে। এছাড়া বিএমপির ট্রাফিক বিভাগের ৪০ জন সদস্যের জন্য প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে, যার মধ্যে ট্রাফিক বিভাগের উপপুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনারসহ চারজন ট্রাফিক পরিদর্শক, ১৮ জন সার্জেন্ট, সাতজন টিএসআই ও একজন এটিএসআই রয়েছেন।

বিএমপির ট্রাফিক বিভাগের উপপুলিশ কমিশনার মো. খাইরুল আলম বলেন, ‘ই-ট্রাফিক প্রসিকিউশন অ্যান্ড ফাইন পেমেন্ট সিস্টেম’ নামক প্রযুক্তিনির্ভর কার্যক্রমের মধ্য দিয়ে ট্রাফিক বিভাগ ডিজিটাল যুগে প্রবেশ করতে যাচ্ছে। এ ব্যবস্থায় মামলার কপি নিয়ে যানবাহন চালক বা মালিককে ট্রাফিক অফিসে কিংবা ব্যাংকে গিয়ে আগের মতো লাইনে দাঁড়াতে হবে না। এছাড়া মামলা নিয়ে সন্দেহ ও অভিযোগও দূর হবে।

তিনি বলেন, মামলা দায়েরের সঙ্গে সঙ্গে মেশিন থেকেই জরিমানার স্লিপ বের হয়ে আসবে, যা নিয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তাত্ক্ষণিক জরিমানা পরিশোধ করে মামলা নিষ্পত্তি করা সম্ভব হবে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন