ডেঙ্গু নিয়ে জরুরি অবস্থা ঘোষণার দাবি মির্জা ফখরুলের

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু নিয়ে সরকারকে রাজনীতি না করে পরিস্থিতি মোকাবেলায় জরুরি অবস্থা ঘোষণার দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল বিকালে ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত কয়েকজন রোগীকে দেখে আসার পর এ দাবি জানান তিনি।

বিএনপি মহাসচিব বলেন, আমি এখানে কয়েকজন ডেঙ্গু রোগীকে দেখলাম। সারা দেশেই এটা ছড়িয়ে পড়েছে। আমরা বিশেষজ্ঞদের কাছে শুনতে পারছি, এটা কন্টিনিউ করবে। এ কারণে একটা জরুরি অবস্থা ঘোষণা করে জরুরি অবস্থার ভিত্তিতে সম্মিলিতভাবে এর মোকাবেলা করা দরকার। আমরা মনে করি, এখন অন্য রাজনীতি না করে দ্রুত মানুষকে বাঁচানোর ব্যবস্থা গ্রহণ করা হোক।

মশার ওষুধ বিদেশ থেকে জরুরি ভিত্তিতে আনার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আপনারা একটা জিনিস খেয়াল করলে দেখবেন, বাংলাদেশ কিন্তু এখন সরকার চালায় না। মানে প্রশাসন কিংবা বিমান মন্ত্রণালয় বাংলাদেশ চালাচ্ছে না।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশ চালাচ্ছে এখন বিচার বিভাগ। আদালতের হুকুম হয় তারপর কথাবার্তা হয়। অর্থাৎ ইনফ্যাক্ট গভর্মেন্ট ইজ কমপ্লিটলি ফেইলড। অন্যান্য ক্ষেত্রে বটেই স্বাস্থ্যসেবার ক্ষেত্রে, ডেঙ্গু প্রতিরোধ করার ক্ষেত্রে তারা সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

বিএনপির মহাসচিব বলেন, আমরা মনে করি ওদিকে না গিয়ে অবিলম্বে জরুরি অবস্থা ঘোষণা করে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা উচিত। কিছুটা যুদ্ধকালীন অবস্থার মতো করা দরকার। কারণ এখন সময় খুব কম।

তিনি বলেন, প্রতিটি পরিবার এখন দুশ্চিন্তাগ্রস্ত হয়ে আছে, বিশেষ করে শিশুদের নিয়ে। আমি এখন দেখে এলাম, তারা অনেকেই বেশ সংকটাপন্ন অবস্থায় আছে। আমার মনে হয়, সরকারের উচিত হবে আর কালবিলম্ব না করে সংশ্লিষ্ট সবার কাছ থেকে এবং আমাদের যারা চিকিৎসক আছেন, তাদের সবার কাছ থেকে পরামর্শ নিয়ে, সহযোগিতা নিয়ে কাজ করা।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ধানমন্ডিতে ল্যাবএইডে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অধ্যাপক ফরহাদ হালিম ডোনারসহ রোগীদের দেখতে যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি সেখানে চিকিৎসকদের সঙ্গে কথা বলেন এবং রোগীদের সর্বশেষ অবস্থা সম্পর্কে খোঁজখবর নেন।

এ সময় দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অধ্যাপক একেএম আজিজুল হক, ড্যাবের অধ্যাপক হারুন আল রশিদ, অধ্যাপক আবদুস সালাম, ডা. আবদুস সেলিম, ডা. জহিরুল ইসলাম সাকিল, ডা. এটিএম ফরিদ, ডা. শাহ আমানউল্লাহ, ডা. এফরানুল হক সিদ্দিকী, ডা. পারভেজ রেজা কাকন, ডা. মো. আবু জাফর, বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন