এসএ গেমস প্রশিক্ষণ ক্যাম্প : বেঁকে বসলেন দুই শাটলার

ক্রীড়া প্রতিবেদক

নারী ব্যাডমিন্টনের দ্বিতীয় বাছাই এলিনা সুলতানা কোচিংয়ের ‘লেভেল-টু’ কোর্স সম্পন্ন করেছেন। জাতীয় দলে তাকে প্রশিক্ষণ দেবেন গৌতম চন্দ্র পাল; কোচিংয়ে যোগ্যতার মানদণ্ডে যার অবস্থান (লেভেল-ওয়ান) এলিনার নিচে!

ব্যাডমিন্টন ফেডারেশনের এমন সিদ্ধান্তের প্রতিবাদে জাতীয় দলের ক্যাম্প বর্জনের ঘোষণা দিয়েছেন দুই শীর্ষ নারী শাটলার। নারীদের র্যাংকিংয়ের শীর্ষে থাকা শাপলা আক্তার ও দ্বিতীয় স্থানে থাকা এলিনা সুলতানা ক্যাম্প বর্জনের সিদ্ধান্ত জানিয়ে বৃহস্পতিবার ফেডারেশন সভাপতিকে চিঠি দিয়েছেন।

দুই শীর্ষ শাটলারের স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, ‘এসএ গেমসের কোচিংয়ের জন্য যাদের নিয়োগ করা হয়েছে; সেই মারুফ আলম ও গৌতম চন্দ্র পালের কোচিং নৈপুণ্যের বিষয়ে আমরা যথেষ্ট সন্দিহান। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে সাফল্য তো দূরের কথা, এমনকি জাতীয় আসরে তাদের প্রশিক্ষণাধীন খেলোয়াড়রা শীর্ষ ১৬-এ আসতে পারেননি।’

ওই দুই কোচের অধীনে অনুশীলন করলে নৈপুণ্যের গ্রাফ ঊর্ধ্বমুখী না হয়ে বরং নিম্নগামী হবে বলে চিঠিতে আশঙ্কা প্রকাশ করা হয়। তাদের পরিবর্তে অভিজ্ঞ-পরীক্ষিত কোচদের মনোনীত করার অনুরোধ করা হয়েছে; যাদের জাতীয় ও আন্তর্জাতিক সাফল্য রয়েছে। অন্যথায় ক্যাম্পে যোগদানে অসম্মতিও জানিয়েছেন তারা। 

এলিনা বণিক বার্তাকে বলেছেন, ‘নিকট অতীতে আন্তর্জাতিক অঙ্গন থেকে পাওয়া সাফল্যগুলোর সঙ্গে জড়িয়ে আছে আমার ও শাপলার নাম। আমরা আন্তর্জাতিক অঙ্গনের এ অর্জনের ধারাবাহিকতা রক্ষায় কঠোর পরিশ্রম করে যাচ্ছি। আমাদের প্রচেষ্টার সঙ্গে দক্ষ কোচদের দিকনির্দেশনায় সাফল্য আসতে পারে। তিন কোচের দুজনের মান নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে। তাদের অধীনে অনুশীলনের প্রশ্নই আসে না। ফেডারেশন কর্মকর্তারা কোচ পরিবর্তন করে দক্ষ ও যোগ্যদের দায়িত্ব দিলে আমরা অবশ্যই ক্যাম্পে ফিরব। আমাদের দাবি মানা হলে জাতীয় দল থেকে দূরে থাকার প্রশ্নই ওঠে না।’ শাপলার ভাষ্য, ‘কোচ হিসেবে যোগ্যতার মানদণ্ড অবশ্যই সাফল্য। দিনের পর দিন সাফল্যের নেপথ্য কারিগর হিসেবে কাজ করা কোচদের জাতীয় দলে উপেক্ষা করা হয়েছে। কার স্বার্থ রক্ষায় এমনটা করা হয়েছে, আমাদের বোধগম্য নয়।’

এসএ গেমসের জন্য জাতীয় দলের ক্যাম্পে ১৪ শাটলারকে ডাকা হয়েছিল। ৩০ জুলাই থেকে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার কথা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন