দ্বিতীয় প্রান্তিকে বিডি ফিন্যান্সের ইপিএস ১৮ পয়সা

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০১৯ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) বাংলাদেশ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের (বিডি ফিন্যান্স) শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে ১৭ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয়েছে ১৮ পয়সা, আগের হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে যা ছিল ১ পয়সা।

প্রথমার্ধে (জানুয়ারি-জুন) বিডি ফিন্যান্সের সম্মিলিত ইপিএস হয়েছে ২৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ২ পয়সা। ৩০ জুন সম্মিলিতভাবে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ৪৮ পয়সা।

৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে বিডি ফিন্যান্স। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ৮৫ পয়সা। ৩১ ডিসেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ১৬ টাকা ৭৭ পয়সা।

২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় বিডি ফিন্যান্স। সে বছর কোম্পানিটির সম্মিলিত ইপিএস ও এনএভিপিএস ছিল যথাক্রমে ১ টাকা ৮৩ পয়সা ও ১৬ টাকা ৪১ পয়সা।

২০১৬, ২০১৫ ও ২০১৩ হিসাব বছরেও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল বিডি ফিন্যান্স। ২০১৪ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

সর্বশেষ রেটিং অনুসারে কোম্পানিটির ঋণমান দীর্ঘমেয়াদে ‘এ প্লাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার বিডি ফিন্যান্স শেয়ারের সর্বশেষ দর ছিল ১১ টাকা ৮০ পয়সা। সমাপনী দর ছিল ১১ টাকা ৬০ পয়সা। দিনভর শেয়ারটির দর ১১ টাকা ৪০ পয়সা থেকে ১২ টাকার মধ্যে ওঠানামা করে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১০ টাকা ও ২১ টাকা ৭০ পয়সা।

২০০৭ সালে শেয়ারবাজারে আসা ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৬৭ কোটি ৫৩ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৮৭ কোটি ৮৯ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৬ কোটি ৭৫ লাখ ২৯ হাজার ৬০৮। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৩০ দশমিক ৩২ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৫ দশমিক ৩৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৫৪ দশমিক ২৯ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৬ দশমিক ৯, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ২৫ দশমিক ২২।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন