চল্লিশোর্ধ্ব কর্মীদের ছাঁটাই করছে আইবিএম

বণিক বার্তা ডেস্ক

গুগল, অ্যামাজনের মতো তারুণ্যদীপ্ত আকর্ষণীয় প্রযুক্তি কোম্পানিতে পরিণত হওয়ার লক্ষ্যে বয়স্ক কর্মীদের ছাঁটাই করছে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন করপোরেশন (আইবিএম)। কয়েক বছরে এ মার্কিন টেক জায়ান্ট চল্লিশোর্ধ্ব প্রায় এক লাখ কর্মীকে ছাঁটাই করেছে। এ-সংক্রান্ত বিচারাধীন একটি মামলার অভিযোগে এ তথ্য দিয়েছেন চাকরি হারানো এক সাবেক ভাইস প্রেসিডেন্ট। খবর ব্লুমবার্গ।

কর্মী ছাঁটাই নিয়ে বছরদুয়েক ধরেই একের পর এক মামলা সামাল দিতে হচ্ছে আইবিএমকে। এর মধ্যে ম্যানহাটনে শ্রেণীবৈষম্য সংক্রান্ত মামলা এবং গত বছর ক্যালিফোর্নিয়া, পেনসিলভানিয়া এবং টেক্সাস অঙ্গরাজ্যে আলাদা দেওয়ানি মামলা দায়ের করা হয়েছে। সবকয়টি মামলাই বিচারাধীন।

বয়স্ক কর্মীদের ছাঁটাই করার কথা অবশ্য স্বীকার করেছে আইবিএম। কোম্পানির বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ক্লায়েন্টদের আরো উন্নতমানের সেবা দিতে আমরা পাঁচ বছর ধরেই কোম্পানিকে ঢেলে সাজাচ্ছি। যেখানে আইবিএম প্রতি বছর ৫০ হাজার নতুন কর্মী নিয়োগ দেয়।

অবশ্য ১০৮ বছর বয়সী ঐতিহ্যবাহী এ মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি একুশ শতকের প্রযুক্তির রকেট গতির সঙ্গে নিজেকে মানিয়ে নিতে বেশ সময় নিয়েছে। ফলে টানা সাত বছর ধরেই কোম্পানির রাজস্ব কমছে। ক্লাউড কম্পিউটিং এবং মোবাইল প্রযুুক্তি বিপ্লবের জগতে দেরিতে আসার কারণে আইবিএমকে কোম্পানির জনশক্তি ও সক্ষমতাকে নতুন করে গড়ে নিতে হচ্ছে। এ প্রক্রিয়া শুরু হয়েছে এক দশক আগে। এ সময়ের মধ্যে কোম্পানিটি যুক্তরাষ্ট্র, কানাডা এবং অন্যান্য উচ্চবেতনের নানা শাখা থেকে কয়েক হাজার কর্মী ছাঁটাই করেছে। মাত্র ছয় বছরের মধ্যে আইবিএমের কর্মী সংখ্যা অবিশ্বাস্য কমে গেছে। ২০১৮ সালে কোম্পানির কর্মী সংখ্যা কমে দাঁড়ায় ৩ লাখ ৫০ হাজার ৬০০ জনে, যা ২০১৩ সালের ১৯ শতাংশ কম।

আইবিএমের বিরুদ্ধে একটি দেওয়ানি মামলা করেছেন মানবসম্পদ বিভাগের সাবেক ভাইস প্রেসিডেন্ট অ্যালান ওয়াইল্ড। টেক্সাসের আদালতে দায়ের করা ওই মামলার অভিযোগে তিনি বলেছেন, গত কয়েক বছরেই আইবিএম ৫০ হাজার থেকে ১ লাখ কর্মী ছাঁটাই করেছে।

মামলার অভিযোগে আরো বলা হয়েছে, ইদানীং মেধাবী কর্মী নিয়োগ নিয়ে সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে শতবর্ষী আইবিএম। কোম্পানি এখন একুশ শতকের তরুণ প্রযুক্তিবিদদের বোঝানোর চেষ্টা করছে যে, আইবিএম মোটেও বুড়োদের সংগঠন নয়! তরুণ মেধাবীদের দিয়ে আইবিএমকে গুগল, অ্যামাজনের মতো লাগসই ও হালফিল চেহারা দেয়ার চেষ্টা চলছে। আর এটি করতে গিয়ে বলি দেয়া হচ্ছে কোম্পানির বয়স্ক কর্মীবাহিনীকে।

চাকরি হারানো কর্মীদের মধ্যে একজন জনাথন ল্যাংলি (৬১)। ২৪ বছর চাকরি করার পর তার হাতে অব্যাহতিপত্র ধরিয়ে দেয়া হয়েছে। টেক্সাসের এ বাসিন্দা আইবিএমের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন।

গত মার্চে প্রোপাবলিক পত্রিকা একটি অনুসন্ধানী প্রতিবেদনে জানায়, গত পাঁচ বছরে আইবিএম চল্লিশোর্ধ্ব ২০ হাজার মার্কিন কর্মী ছাঁটাই করেছে।

প্রসঙ্গত, ক্লাউড কম্পিউটিং ব্যবসা আরো শক্তিশালী করতে সম্প্রতি লিনাক্সভিত্তিক সফটওয়্যার সেবা প্রতিষ্ঠান রেডহ্যাটকে ৩ হাজার ৪০০ কোটি ডলারে কিনে নিয়েছে আইবিএম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন