চালকদের সড়ক নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণ দেবে উবার

নিজস্ব প্রতিবেদক

রাইডশেয়ারিং কোম্পানি উবার বাংলাদেশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ব্র্যাকের সঙ্গে অংশীদারির মাধ্যমে চালকদের জন্য ঢাকায় সড়ক নিরাপত্তার ওপর এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে। এ উদ্যোগ বাংলাদেশে চলমান উবারের মাসব্যাপী সেফটি ক্যাম্পেইনের অংশ, যা উবারের #সেফটিঅ্যাটহার্ট প্রতিশ্রুতির পুনরাবৃত্তি।

উবার বাংলাদেশের তথ্যমতে, বাংলাদেশে চালকদের মধ্যে সচেতনতা তৈরির মাধ্যমে সড়ক নিরাপত্তার মানোন্নয়নে সহায়তা করা এ কর্মসূচির মূল উদ্দেশ্য। কাঠামোগত ও প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে চালকদের সড়ক নিরাপত্তা এবং প্রতিরক্ষামূলক ড্রাইভিং কৌশল সম্পর্কে আরো মনোযোগী হতে সাহায্য করবে ব্র্যাক। এ কর্মসূচিতে সড়ক সুরক্ষা জ্ঞান, নাগরিক দায়িত্ব, ট্রাফিক সংকেত, লেন শৃঙ্খলা ও গাড়ি চালনা এবং সড়ক নিরাপত্তা আইনের করণীয় ও বর্জনীয় বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

উবার বাংলাদেশের লিড জুলকার কাজী ইসলাম বলেন, উবারে আমরা যাত্রী ও চালকদের সুরক্ষার ব্যাপারে ক্রমাগত বিকশিত ও নতুন নতুন উপায় বের করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। ব্র্যাক সড়ক নিরাপত্তা কর্মসূচির সঙ্গে আমাদের অংশীদারিত্ব উবার চালকদের সড়ক ট্রাফিক সিস্টেম সম্পর্কে আরো মনোযোগী করার একটি কার্যকর উপায়। এর মাধ্যমে সবার জন্য আরো ভালো এবং সুরক্ষিত সেবা নিশ্চিত করা সম্ভব হবে।

এ প্রশিক্ষণ কর্মসূচির বিষয়ে ব্র্যাকের সড়ক নিরাপত্তা প্রোগ্রাম হেড ড. কামরান উল বাসেত বলেন, ব্র্যাক সবসময়ই ভালো কিছু করার ক্ষেত্রে অনুপ্রাণিত করতে সঙ্গে আছে। দীর্ঘদিন ধরে বাংলাদেশের একটি প্রধান উদ্বেগ সড়ক নিরাপত্তা। উবারের মতো রাইডশেয়ারিং কোম্পানিগুলো তাদের চালকদের প্রশিক্ষণ দেয়ার যে উদ্যোগ নিয়েছে, তা দেখে ভালো লাগছে। আমরা এ ধরনের উদ্যোগকে সমর্থন দিয়ে যাব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন