সেলিম আল দীন জন্মোৎসব : স্বপ্নদলের বর্ণাঢ্য আয়োজন

ফিচার প্রতিবেদক

নাট্যাচার্য সেলিম আল দীনের ৭০তম জন্মবার্ষিকী উপলক্ষে নাট্য সংগঠন স্বপ্নদল দুই দিনব্যাপী এক বর্ণাঢ্য উৎসবের আয়োজন করেছে। নাট্য সংগঠনটির উদ্যোগে আগামী সোম ও মঙ্গলবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে অনুষ্ঠেয় দুই দিনব্যাপী এ উৎসবের শিরোনাম ঠিক করা হয়েছে ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব ২০১৯’। উৎসবটির স্লোগান ‘সেলিম আল দীন-বাঙলা নাট্য-বাদল সরকার, বিশ্বজুড়ে শান্তি আসুক, যুদ্ধ চাই না আর’।

নাট্যকার সেলিম আল দীনের জন্মবার্ষিকী উদযাপন পরিকল্পনা সম্পর্কে স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন গতকাল বিশদ তুলে ধরেন টকিজের কাছে।

জাহিদ রিপন জানান, উৎসবের প্রথম দিন সোমবার সন্ধ্যা ৭টায় নাট্যাচার্য সেলিম আল দীনের জীবন, কর্ম ও দর্শন নিয়ে আলোচনাসহ উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উৎসবটির উদ্বোধন করবেন নাট্যব্যক্তিত্ব ম. হামিদ। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল নাট্যজন কামাল বায়জীদ। এরপর মঞ্চায়িত হবে স্বপ্নদল প্রযোজিত ও জাহিদ রিপন নির্দেশিত নাটক ‘হরগজ’। ‘হরগজ’ নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি হিসেবে অভিহিত।

অন্যদিকে সেলিম আল দীন জন্মবার্ষিকী উপলক্ষে উৎসবের অংশ হিসেবে শেষ দিন অর্থাৎ মঙ্গলবার ‘আর নয় হিরোশিমা, আর নয় নাগাসাকি, আর নয় যুদ্ধ’ শিরোনামে ‘হিরোশিমা দিবস ২০১৯’ পালন করা হবে। এদিন ‘হিরোশিমা দিবস ২০১৯’ পালন উপলক্ষে সন্ধ্যা ৭টায় যুদ্ধযন্ত্রণার প্রতীক জাপানি শিশু সাদাকো সাসাকি স্মরণে কাগজের সারস বিতরণ এবং যুদ্ধ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. হিরোইয়াসু ইজুমি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন