ফেসিয়াল হবে ত্বকের ধরন বুঝে

ফিচার ডেস্ক

ত্বক সুন্দর ও সুস্থ রাখার জন্য প্রয়োজন নিয়মিত ফেসিয়াল করা। এক কথায় বলতে গেলে ত্বক পরিষ্কার রাখতে ফেসিয়ালের বিকল্প নেই। তবে যারা নিয়মিত পার্লারে গিয়ে ফেসিয়াল করান, তারা নিজের পছন্দমতো ফেসিয়াল করিয়ে নেন। বেশির ভাগ মানুষই জানে না তার ত্বকের জন্য নির্দিষ্ট কোন ফেসিয়ালটি গুরুত্বপূর্ণ। ত্বকের ধরন ও বয়স অনুযায়ী ফেসিয়াল করতে হবে। তাহলে ত্বক থাকবে সুস্থ, পরিচ্ছন্ন ও টানটান। ফেসিয়ালের বিভিন্ন ধরন ও কোন ধরনের ত্বকে কোন ফেসিয়াল প্রয়োজন, তা জেনে নিন—

ফ্রুট ফেসিয়াল

ফল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকে ফলের ব্যবহার বাড়ায় জৌলুস। বিভিন্ন ফলের ফেসিয়ালকে সাধারণত ফ্রুট ফেসিয়াল বলা হয়। এ ফেসিয়ালে যে মিক্সড ফ্রুট ক্রিম ব্যবহার করা হয়, তা সব ধরনের ত্বকের জন্য উপকারী। বিশেষ করে ফ্রুট ফেসিয়াল ত্বকের গভীর থেকে ময়লা পরিষ্কার করে। ত্বক টানটান রাখে ও ভেতর থেকে জেল্লা ফুটিয়ে তোলে।

বলিরেখা দূর করার ফেসিয়াল

যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাদের ত্বকে খুব সহজেই বলিরেখা পড়ার আশঙ্কা থাকে। এছাড়া বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চামড়া কুঁচকে যাওয়া, ভাঁজ পড়া বা ঝুলে যাওয়া ইত্যাদি সমস্যা তৈরি হয়। সেক্ষেত্রে বলিরেখা প্রতিরোধক বা অ্যান্টি-রিংকেল ফেসিয়াল এসব সমস্যা সমাধান করে ত্বকে তারুণ্য ফিরিয়ে আনবে।

অ্যালোভেরা ফেসিয়াল

অ্যালোভেরা এমন একটি প্রাকৃতিক উপাদান, যা সব ধরনের ত্বকেরই উপকারী। যাদের ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা বেশি, তারা এ ফেসিয়াল করতে পারেন। এটি ব্রণের সমস্যা দূর করে, রোদে পোড়া দাগ কমায় ও ত্বকে তারুণ্য ফিরিয়ে আনে।

পিম্পল ফেসিয়াল

দীর্ঘদিন ধরে যারা পিম্পলের সমস্যায় ভুগছেন, তারা এ ফেসিয়াল নিতে পারেন। এ ফেসিয়াল তৈলাক্ত ও ব্রণ রয়েছে, এমন ত্বকের জন্য বিশেষভাবে উপকারী। মাসে দুবার এ ফেসিয়াল করলে মুখের ব্রণ একেবারেই কমে যাবে।

স্কিন টাইটেনিং ফেসিয়াল

গর্ভকালে, ওজন বাড়লে বা বয়সের কারণে ত্বকের চামড়া অনেক সময় ঝুলে যায়। ত্বকের টানটানভাব বজায় রাখতে এ ফেসিয়াল করা যেতে পারে।

গোল্ড ফেসিয়াল

ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এ ফেসিয়াল করা হয়। মধ্য বয়সী নারীদের জন্য এ ফেসিয়াল বেশ উপকারী। এ ফেসিয়াল এ ধরনের ত্বকে হলুদাভ উজ্জ্বলতা আনে। ত্বকের পুরনো লাবণ্য, উজ্জ্বলতা ফিরিয়ে আনতে গোল্ড ফেসিয়ালের জুড়ি মেলা ভার।

পার্ল ফেসিয়াল

যাদের ত্বক খুবই স্পর্শকাতর, তারা বেছে নিতে পারেন এ ফেসিয়ালটি। তবে পার্ল ফেসিয়াল সব ধরনের ত্বকের জন্যই প্রযোজ্য। তবে যাদের বয়স কম, তাদের এ ফেসিয়াল না করাই ভালো। পার্ল ফেসিয়াল করার পর মুখে শুভ্র আভা ফুটে ওঠে। আর এ রঙ দীর্ঘদিন থাকে।

 

সূত্র: ফেসিয়াল অ্যাডভাইজার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন