ডেঙ্গু মোকাবেলায় নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু মোকাবেলায় কাজ করার জন্য দলের নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডন সফররত প্রধানমন্ত্রী গতকাল রাজধানীর ধানমন্ডিতে কৃষক লীগ আয়োজিত স্বেচ্ছায় রক্তদান, বৃক্ষরোপণ কর্মসূচি ও আলোচনা সভায় মোবাইল ফোনে যুক্ত হয়ে এ নির্দেশনা দেন।

শেখ হাসিনা বলেন, ইদানীং আমাদের দেশে কিছু সমস্যা দেখা দিয়েছে। সেটা হলো ডেঙ্গুর প্রভাব। সেই ডেঙ্গুর প্রভাবমুক্ত করার জন্য আমি কতগুলো নির্দেশনা দিয়েছি। আমি মনে করি, আমাদের পার্টির প্রত্যেকটা মানুষ সেটা মেনে পরিষ্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে মশার বংশবিস্তার যাতে না হতে পারে তার জন্য যথাযথ ব্যবস্থা নেবে।

শোকের মাস আগস্টে আয়োজিত এ রক্তদান ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করে সবাইকে স্বেচ্ছায় রক্তদানের আহ্বান জানান শেখ হাসিনা। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, দেশের প্রয়োজনে তিনি রক্ত দেবেন। তিনি ঠিকই রক্ত দিয়েছিলেন। তার সেই রক্তের ঋণ আমাদের শোধ করতে হবে বাংলাদেশের মানুষের ভাগ্য উন্নয়নের মাধ্যমে।

প্রধানমন্ত্রী বলেন, মুজিব আদর্শে বিশ্বাসী সব নেতাকর্মীর প্রতি আমার আহ্বান, তারা যেন আত্মমানবতার সেবা করে, মানুষের জন্য আত্মত্যাগ করে। ত্যাগেই তৃপ্তি পাওয়া যায়, আনন্দ পাওয়া যায়। মহৎ আদর্শের জন্য মহান ত্যাগের প্রয়োজন বলেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বঙ্গবন্ধু কন্যা বলেন, যখন একটি মাত্র ভালো কাজ হয়, দেশের মানুষের আর্থ-সামাজিক উন্নতি হয়, মানুষ একটু ভালো থাকে—এতে আমার আব্বার আত্মা শান্তি পায় বলে মনে হয়। সে কথা চিন্তা করে, তার আদর্শকে বুকে ধারণ করেই জীবনের সবকিছু ত্যাগ করে দেশের মানুষের সেবা করে যাচ্ছি। আমি দেশবাসীর দোয়া চাই।

আমরা সবদিকে দৃষ্টি দিয়েছি জানিয়ে শেখ হাসিনা বলেন, আমরা তৃণমূল পর্যন্ত মানুষকে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছি। ছেলে-মেয়েদের লেখাপড়ার সুযোগ করে দিচ্ছি, উচ্চশিক্ষার সুযোগ করে দিয়েছি। গবেষণার সুযোগ করে দিয়েছি। আমরা খাদ্য নিরাপত্তা দিয়েছি এবং পুষ্টির জন্য আমরা পদক্ষেপ নিয়েছি। বাংলাদেশ সার্বিকভাবে আজকে এগিয়ে যাচ্ছে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে বেশি করে গাছ লাগানোর আহ্বান জানিয়ে তিনি বলেন,  অন্ততপক্ষে একজন তিনটা করে বৃক্ষরোপণ করবেন। একটি বনজ, একটি ভেষজ ও একটি ফলদ বৃক্ষ। এর থেকে যত বেশি পারেন, আপনারা সবাই গাছ লাগান। উপকূলীয় অঞ্চলের জলোচ্ছ্বাস থেকে রক্ষা পাওয়ার জন্য সবুজ বেষ্টনী আমাদের একান্তভাবে দরকার। সেই অঞ্চলে যারা বসবাস করেন, আপনাদেরও ব্যাপকভাবে বৃক্ষরোপণ করা দরকার। সেই সঙ্গে আমরা আমাদের পরিবেশ যেন রক্ষা করতে পারি।

প্রধানমন্ত্রী বলেন, আমি খুব শিগগিরই দেশে ফিরে আসব। এখানে আমরা ৩ তারিখে জাতীয় শোক দিবস পালন করতে যাচ্ছি প্রবাসী বাঙালিদের নিয়ে।

সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আজকের (বৃহস্পতিবার) রক্তদান কর্মসূচিতে যে রক্ত পাওয়া যাবে তা ডেঙ্গু রোগীদের জন্য দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন