এফবিসিসিআইয়ের আলোচনা : দুর্বল নিয়ন্ত্রণ নীতির কারণে বাংলাদেশের সম্পদ নষ্ট হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের নিয়ন্ত্রক সংস্থাগুলো একটি সেকেলে মডেলের মধ্যে আটকে আছে। এ মডেলের মাধ্যমেই দেশের প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। এ ধরনের নিয়ন্ত্রণ ব্যবস্থা দেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে। দুর্বল নিয়ন্ত্রণ নীতির কারণে বাংলাদেশের সম্পদ নষ্ট হচ্ছে। সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে হলে নিয়ন্ত্রণ নীতিগুলো আরো শক্তিশালী করতে হবে।

গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত ‘এফবিসিসিআইয়ের সক্ষমতা বৃদ্ধি এবং রেগুলেটরি ইমপ্যাক্ট অ্যানালাইসিস’ শীর্ষক আলোচনায় এসব কথা বলেন যুক্তরাষ্ট্রভিত্তিক জ্যাকবস, করডোভা অ্যান্ড অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক স্কট এইচ জ্যাকবস। আলোচনাটি আয়োজন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। এতে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি মুনতাকিম আশরাফ, ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের ঊর্ধ্বতন অর্থনীতিবিদ আলী জাফর, প্রাইসওয়াটারহাউজকুপারস বাংলাদেশের ম্যানেজিং পার্টনার মামুন রশিদসহ আরো অনেকে। এছাড়া এফবিসিসিআইয়ের সহসভাপতিসহ সংগঠনটির পরিচালকরা এতে উপস্থিত ছিলেন।

এর আগে বাণিজ্য খাতের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) সহায়তায় পাঁচ দিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে এফবিসিসিআই। প্রাইসওয়াটারহাউজকুপারস বাংলাদেশ, জ্যাকবস, করডোভা অ্যান্ড অ্যাসোসিয়েটস এতে কারিগরি সহায়তা দেয়। গতকাল প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়।

স্কট এইচ জ্যাকবস বলেন, বাংলাদেশের বেসরকারি খাতের জন্য নিয়ন্ত্রণ নীতি সংস্কার খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে বাংলাদেশকে অবশ্যই বিশ্বের উন্নত দেশগুলোকে অনুসরণ করতে হবে। নিয়ন্ত্রণ নীতিতে ব্যাপক সংস্কারের মাধ্যমেই বাংলাদেশ সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে পারে।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি মুনতাকিম আশরাফ বলেন, মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশের উচ্চপ্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে স্বচ্ছ নীতিচর্চার প্রয়োজন রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন