বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

শেয়ারবাজার

১৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে ইউনাইটেড পাওয়ার

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০১৮-১৯ হিসাব বছরের জন্য ১৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল)। এর মধ্যে ১৩০ শতাংশ নগদ আর ১০ শতাংশ স্টক লভ্যাংশ। গতকাল অনুষ্ঠিত সভায় সদ্যসমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করেছে কোম্পানিটির পর্ষদ।

৩০ জুন শেষে ইউনাইটেড পাওয়ারের সমন্বিত রাজস্ব দাঁড়িয়েছে ১ হাজার ১২৫ কোটি টাকায়। আর এককভাবে রাজস্ব হয়েছে ৬৪৭ কোটি টাকা, যা এর আগের বছরে ছিল ৬১৪ কোটি টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত কর-পরবর্তী মুনাফা হয়েছে ৭৮৫ কোটি টাকা। আর এককভাবে মুনাফা দাঁড়িয়েছে ৪৮০ কোটি টাকা, যা এর আগের বছরে ছিল ৪৫৯ কোটি টাকা। ৩০ জুন শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬ টাকা ৮ পয়সা। আর এককভাবে ইপিএস হয়েছে ১০ টাকা ৩ পয়সা, যা এর আগের বছরে ছিল ৯ টাকা ৫৯ পয়সা। ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬২ টাকা ৮০ পয়সায়, এককভাবে যা ৩৬ টাকা ৫৩ পয়সা।

ঘোষিত লভ্যাংশ, নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ৫ নভেম্বর সকাল সাড়ে ১০টায় গলফ গার্ডেনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে ইউনাইটেড পাওয়ার। রেকর্ড ডেট ৮ সেপ্টেম্বর।

২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত একমাত্র কমার্শিয়াল আইপিপি কোম্পানিটির অনুমোদিত মূলধন ৮০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৭৯ কোটি ৮ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৯৪৫ কোটি ৩৯ লাখ টাকা। মোট শেয়ারের ৯০ শতাংশই রয়েছে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক শেয়ারহোল্ডারদের কাছে ৬ দশমিক ৪৪ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক শূন্য ৪ ও সাধারণ শেয়ারহোল্ডারদের হাতে ৩ দশমিক ৫২ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন