ওসামা বিন লাদেনের ছেলে নিহত, দাবি যুক্তরাষ্ট্রের

বণিক বার্তা অনলাইন

আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা নিহত হয়েছেন বলে দাবি করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা। তবে হামজা বিন লাদেন কখন, কোথায় বা কীভাবে মারা গেছে এটা স্পষ্ট না। বেনামী সূত্রের বরাত দিয়ে প্রথম এ খবর জানায় এনবিসি ও নিউ ইউর্ক টাইমস।

নাম প্রকাশ না শর্তে ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা বলেছেন, সন্ত্রাসী নেতা ও আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনকে হত্যা করা হয়েছে। এ বিষয়ে ওয়াশিংটনের গোয়েন্দা সংস্থার কাছে তথ্য রয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, আনুমানিক ৩০ বয়সের যুবক হামজা বিন লাদেন যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের উপর হামলার আহ্বান জানিয়ে অডিও এবং ভিডিও বার্তা প্রকাশ করেছিলেন। এরপর গত ফেব্রুয়ারিতে তার সম্পর্কে খোঁজ দেয়ার জন্য ১০ লাখ ডলার পুরষ্কার ঘোষণা করেছিলো যুক্তরাষ্ট্র সরকার।

গতকাল বুধবার সাংবাদিকরা বিষয়টি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রশ্ন করলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টনও এ বিষয়ে কোন কথা বলেননি।

২০১১ সালের মে মাসে পাকিস্তানে মার্কিন বিশেষ বাহিনীর হাতে নিজের বাবার মৃত্যুর প্রতিশোধ নিতে জিহাদিদের আহ্বান জানিয়েছিলেন হামজা বিন লাদেন। আরব উপত্যকার বাসিন্দাদের বিদ্রোহ ঘোষণা করারও আহ্বান জানিয়েছিলেন তিনি। গত মার্চে তার নাগরিকত্ব বাতিল করে সৌদি আরব।

ধারণা করা হয়, ইরানে গৃহবন্দী ছিলেন তিনি। কিন্তু অন্য অনেক সূত্র মতে, আফগানিস্তান, পাকিস্তান ও সিরিয়াতেও তার বসবাসের খবর পাওয়া গেছে।

মার্কিন পররাষ্ট্র বিভাগের দাবি, ২০১১ সালে অ্যাবোটাবাদে তার বাবার বাড়িতে অভিযান চালিয়ে যে নথি জব্দ করা হয়েছে সে অনুসারে আল কায়েদার নেতৃত্ব দেয়ার কথা ছিল তার। এ ছাড়া আরেক জ্যেষ্ঠ আল কায়েদা নেতার মেয়ের সাথে তার বিয়ের একটি ভিডিও পাওয়া যায়। বিয়েটি ইরানে অনুষ্ঠিত হয়েছিল বলে ধারণা করা হয়।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ভয়াবহ হামলার ঘটনা ঘটে। সবমিলিয়ে এ ঘটনায় প্রাণ হারায় প্রায় ৩ হাজার মানুষ। ঘটনার পরপরই সন্দেহের তীর আল-কায়দার ওপর গিয়ে পড়ে।

পরবর্তীতে গত দশকে আইএস মাথাচাড়া দিয়ে উঠলে আল কায়েদার নামডাক কমে যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন