বৃহস্পতিবার | নভেম্বর ২১, ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

খবর

স্বাস্থ্যমন্ত্রীর বিদেশ সফর নিয়ে প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু যখন সারা দেশে ছড়িয়ে পড়ছে, তখন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের বিদেশ সফরে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটির দুজন সদস্য এ প্রশ্ন তোলেন। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে কোনো জবাব দেয়া হয়নি বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির গতকালের বৈঠকে সারা দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

বৈঠক সূত্র জানায়, সভায় কমিটির সভাপতি আলী আশরাফ ও সদস্য মঈনউদ্দীন খান বাদল স্বাস্থ্যমন্ত্রীর বিদেশ সফর নিয়ে উষ্মা প্রকাশ করেন। এ সময়ে তারা স্বাস্থ্যমন্ত্রী কেন বিদেশ সফরে তা জানতে চান।

বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ডেঙ্গু মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় সব উদ্যোগ নিয়েছে। কোন কোন এলাকায় মশার ঘনত্ব বেশি ও ডেঙ্গুর আশঙ্কা রয়েছে, তা সিটি করপোরেশনের দুই মেয়রকে জানানো হয়েছিল। মশক নিধন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ নয়। এটা সিটি করপোরেশনের করার কথা।

বৈঠক শেষে কমিটির সদস্য ফখরুল ইমাম সাংবাদিকদের বলেন, বৈঠকে দুজন সদস্য বলেন, এ মুহূর্তে স্বাস্থ্যমন্ত্রী বিদেশে থাকলে কীভাবে হবে? তবে মন্ত্রণালয় এ বিষয়ে কিছু বলেনি। ডেঙ্গু নিয়ে মন্ত্রণালয় একটি ব্যাখ্যা দিয়েছে। তবে তাতে কমিটি পুরোপুরি সন্তুষ্ট হয়নি। কমিটি তদারকি আরো বাড়ানোর সুপারিশ করেছে।

বৈঠকে ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সব সরকারি বিভাগকে সমন্বিতভাবে সঠিক ও সময়োচিত পদক্ষেপ নেয়া এবং আরো দক্ষতার সঙ্গে কাজ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া চিকিৎসাসেবার মান নিশ্চিত করতে সব হাসপাতাল ও অন্যান্য চিকিৎসাসেবা কেন্দ্রে চিকিৎসক-নার্সদের উপস্থিতি এবং চিকিৎসাসেবার গুণগত মান বাড়াতে মনিটরিং কার্যক্রম ত্বরান্ব্বিত করার সুপারিশ করা হয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি মো. আলী আশরাফের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল, আব্দুল মান্নান, ফখরুল ইমাম এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন