সংবাদ যাচাইয়ের প্রবণতা রয়েছে ২৮ শতাংশ শিক্ষার্থীর

নিজস্ব প্রতিবেদক

মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে সংবাদ যাচাইয়ের প্রবণতা রয়েছে ২৭ দশমিক ৯ শতাংশের। সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সাকমিড) পরিচালিত ‘প্রোমোটিং মিডিয়া লিটারেসি ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের আওতায় গণমাধ্যম সাক্ষরতাসংক্রান্ত জরিপভিত্তিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে এ গবেষণা পরিচালিত হয়।

রাজধানীর বাংলামোটরে বুধবার আয়োজিত গণমাধ্যম সাক্ষরতাবিষয়ক এক গোলটেবিল বৈঠকে এ গবেষণায় পাওয়া তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান। উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের শিক্ষাক্রম বিশেষজ্ঞ লুত্ফর রহমান, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের হেড অব এডুকেশন মুরশিদ আখতার, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের প্রধান ড. জুড উইলিয়াম হ্যানিলো। সভাপতিত্ব করেন সাকমিডের ট্রাস্টি বোর্ডের সদস্য নজর-ই জিলানী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এএসএম আসাদুজ্জামানের নেতৃত্বে গবেষণাটি পরিচালিত হয়। এজন্য দেশের আট বিভাগের ২৪ জেলার ১৬টি বিদ্যালয় ও আটটি মাদ্রাসার মাধ্যমিক পর্যায়ের (ষষ্ঠ থেকে নবম শ্রেণী) শিক্ষার্থীদের ওপর  জরিপ চালানো হয়। এতে অংশ নেয় ২ হাজার ৪০০ শিক্ষার্থী এবং ৪২ জন শিক্ষক ও অভিভাবক। জরিপে পাওয়া ফলাফল বলছে, জরিপকৃত শিক্ষার্থীদের মধ্যে ৬১ দশমিক ৪ শতাংশ শিক্ষার্থী সামাজিক মাধ্যম ব্যবহার করে। এর মধ্যে মাদ্রাসার শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের হার ৪৫ দশমিক ৪ শতাংশ। বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে এ হার ৬৯ দশমিক ২ শতাংশ। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী শিক্ষার্থীদের মধ্যে ৮২ দশমিক ৫ শতাংশ এসব মাধ্যমে সংবাদ পড়ে ও শেয়ার করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন