এনআরবি ব্যাংকের সাড়ে ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

মামলা করেছে দুদক

নিজস্ব প্রতিবেদক

পরস্পর যোগসাজশে জালিয়াতির মাধ্যমে এনআরবি ব্যাংক থেকে ঋণ নিয়ে প্রায় সাড়ে ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ছয়জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ মামলাটি করেন সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক। মামলায় আসামি করা হয়েছে দুই ব্যবসায়ী, তিন ব্যাংকার ও একজন সার্ভেয়ারকে।

মামলায় আসামি করা হয়েছে আল ফাহাদ টিকেটিং অ্যান্ড মেডিকেল টুরিজম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাকিব হাসান হায়দার, পরিচালক ফারজানা লাবনী, এনআরবি ব্যাংকের হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট মাহবুবুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট ওয়াহিদ বিন আহমেদ, সাবেক প্রিন্সিপাল অফিসার (বর্তমানে এভিপি ব্র্যাক ব্যাংক) সোহানুর রহমান এবং জিওলোজাইজ সার্ভে করপোরেশনের মালিক ও প্রধান সার্ভেয়ার মো. মিজানুর রহমান।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণার মাধ্যমে ক্ষমতার অপব্যবহারপূর্বক চলাচলের পথবিহীন, সীমানা নির্ধারণবিহীন, গ্রাহক বা ব্যাংকের দখলবিহীন জমি বন্ধক নিয়ে ঋণ দিয়েছেন। এছাড়া বন্ধকি জমির অতিরিক্ত মূল্যায়ন করে পাওনার অধিক ঋণ দিয়েছেন। ঋণ মঞ্জুরিপত্রের শর্তমতে নির্ধারিত সময়ে ব্যাংকঋণের টাকা পরিশোধ করেননি। এভাবে এনআরবি ব্যাংক থেকে ৪ কোটি ৬৮ লাখ টাকা ঋণ নিয়েছেন। সুদ-আসলে তা মোট ৫ কোটি ৪৩ লাখ টাকা দাঁড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন