বিসিসির ৫৪৮ কোটি টাকার বাজেট ঘোষণা

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ২০১৯-২০ অর্থবছরে ৫৪৮ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৪৩৭ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল বিকালে নগর ভবনসংলগ্ন ফজলুল হক এভিনিউর গোলচত্বরে বিসিসির মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর পক্ষে বাজেট উপস্থাপন করেন ১ নম্বর প্যানেল মেয়র গাজী নাঈমুল ইসলাম লিটু। পরে মেয়র সাদিক আবদুল্লাহ বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

গত বছর ২৪ অক্টোবর দায়িত্ব গ্রহণের পর বিসিসির প্রথম বাজেট পেশ করলেন মেয়র সাদিক আবদুল্লাহ। এ সময় জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান মইদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

মেয়র সাদিক আবদুল্লাহ বলেন, একটি বসবাসযোগ্য নগরী গড়ে তোলার জন্য ব্যাপক উন্নয়ন পরিকল্পনা সাজানো হয়েছে। যেগুলো ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে।

২০১৯-২০ বছরের প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট আয় দেখানো হয়েছে ৫৪৮ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৪৩৭ টাকা। সমপরিমাণ টাকা ব্যয় দেখানো হয়। আয়ের ক্ষেত্রে রাজস্ব খাতে ৫ কোটি ২৫ লাখ ৫০ হাজার প্রারম্ভিক স্থিতিসহ মোট আয় ১৩০ কোটি ১১ লাখ ১৯ হাজার ২৯৩ টাকা। গৃহকর বাবদ আয়ের লক্ষ্যমাত্রা ৬০ কোটি ৪ লাখ ৩৭ হাজার ৭২ টাকা। উন্নয়ন খাতে আয় দেখানো হয়েছে ৪১৬ কোটি ২২ লাখ ৪৮ হাজার ১৪৪ টাকা। উন্নয়ন সহযোগী সংস্থা থেকে প্রাপ্ত তহবিল থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ কোটি ৭৭ লাখ টাকা।

উন্নয়ন খাতগুলোর বেশির ভাগই মন্ত্রণালয় থেকে প্রস্তাবিত অর্থ বরাদ্দ পাওয়া গেলে সেগুলো বাস্তবায়ন করা হবে। এর মধ্যে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ট্রাক টার্মিনাল নির্মাণ, নতুন নগর ভবন নির্মাণ, বর্ধিত এলাকায় পানি সরবরাহ লাইন সম্প্রসারণ, নগরীতে চারটি ভাসমান পানি শোধনাগার ও পাঁচটি ওভারহেড ট্যাংক নির্মাণ, ৪৩টি খাল পুনরায় সংস্কার, জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ নির্মাণসহ ১৯টি মধ্যমেয়াদি কর্মপরিকল্পনা এবং সিটি করপোরেশনের সীমানা বৃদ্ধি, জলাশয় ভরাট বন্ধ করা ও ড্রেনেজ ব্যবস্থাপনাসহ ১০টি দীর্ঘমেয়াদি পরিকল্পনা উল্লেখযোগ্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন