বুধবার | নভেম্বর ২০, ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

বিরামপুরে বন বিভাগের বেদখল ১৫০ একর জমি উদ্ধার

বণিক বার্তা প্রতিনিধি হিলি

দিনাজপুরের বিরামপুর উপজেলার বন বিভাগের চরকাই রেঞ্জে (বিরামপুর) বেদখল হওয়া ১৫০ একর জমি উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া জমিতে বিভিন্ন জাতের গাছের চারাও রোপণ করা হয়েছে। বন বিভাগের চরকাই রেঞ্জ কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিরামপুরের চরকাই রেঞ্জের অধীনে বন বিভাগের ৮ হাজার ৫০০ একর জমি রয়েছে। এর মধ্যে ২ হাজার ২০০ একর জমি বেদখল রয়েছে। দখলদাররা এসব জমিতে বিভিন্ন ফসল আবাদ করে আসছিলেন। পরে বন বিভাগ এসব জমি উদ্ধারের উদ্যোগ নেয়। এরই অংশ হিসেবে গত তিন অর্থবছরে ১৫০ একর জমি উদ্ধার করা হয়েছে।

চরকাই বন বিভাগের রেঞ্জার নিশিকান্ত মালাকার জানান, উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের সহায়তায় এসব জমি উদ্ধার করা হয়েছে। পর্যায়ক্রমে ২০১৬-১৭ অর্থবছরে ৫০ একর, ২০১৭-১৮ অর্থবছরে ৫০ একর এবং ২০১৮-১৯ অর্থবছরে ৫০ একর জমি উদ্ধার করা হয়। এর মধ্যে রঘুনাথপুর ও বামনগড় মৌজায় ১২০ একর এবং বল্লবপুর ও খটখটিয়া মৌজার ৩০ একর জমি দখলমুক্ত করা হয়েছে।

তিনি আরো বলেন, উদ্ধারকৃত জমি বন বিভাগের নিয়ন্ত্রণে নিয়ে বর্তমানে সেখানে সামাজিক বনায়ন কর্মসূচির মাধ্যমে এলাকাবাসীকে সম্পৃক্ত করে বিভিন্ন প্রজাতির বনজ, ফলদ ও ঔষধি গাছ রোপণ করে নতুন বাগান গড়ে তোলা হয়েছে। বেদখলে থাকা বাকি জমিগুলোও উদ্ধারের চেষ্টা চলছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন