শেষ হলো ফিন-বি আন্তর্জাতিক সম্মেলন

আর্থিক অন্তর্ভুক্তি বিস্তৃতিতে সচেতনতা ও জ্ঞান সৃষ্টির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

আর্থিক অন্তর্ভুক্তকরণের দক্ষ উপায় সম্পর্কে সচেতনতা ও জ্ঞান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নসহ সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করার লক্ষ্য নিয়ে অনুষ্ঠিত হলো প্রথম ফিন-বি ইন্টারন্যাশনাল কনফারেন্স ও ইনক্লুশন ফেয়ার ২০১৯। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত দুদিনের এ সম্মেলন শেষ হয়েছে গতকাল। ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আইএনএম) সম্মেলনটির আয়োজন করে।

সম্মেলন আয়োজনে সহযোগিতা করে ইউএনসিডিএফের শিফট সার্ক, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, ব্যাংক এশিয়া লিমিটেড, বিকাশ, ওয়াটার ডট অর্গ ও ডিএফআইডি/ইউকেএইডের বিজনেস ফিন্যান্স ফর দ্য পুওর-বাংলাদেশ (বিএফপি-বি) প্রজেক্ট। সম্মেলনে ব্যাংক, ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠান, সরকারি বিভিন্ন সংস্থা ও বীমা কোম্পানির নীতিনির্ধারক ও প্রতিনিধি ছাড়াও গবেষকরা অংশ নেন।

গতকাল সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। এতে সভাপতিত্ব করেন ড. কাজী খলীকুজ্জমান আহমদ। ব্র্যাকের সাবেক ভাইস চেয়ারম্যান আহমেদ মুশতাক রেজা চৌধুরী সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।

সম্মেলনের বিভিন্ন অধিবেশন ও আলোচনা সভা থেকে প্রাপ্ত সুপারিশগুলো কাজে লাগিয়ে সরকারের ভবিষ্যৎ নীতিমালা গ্রহণ সহজ হবে বলে উল্লেখ করেছেন ড. গওহর রিজভী।

দুই দিনব্যাপী এ সম্মেলনে ছয়টি একাডেমিক সেশনে মোট ১৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়।

সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম প্লেনারি সেশনে ‘লিডারশিপ অ্যান্ড ফিন্যান্সিয়াল ইনক্লুশন’ বিষয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। এ সেশনে সভাপতিত্ব করেন আইএনএমের নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে মুজেরী।

পঞ্চম একাডেমিক সেশনে আর্থিক অন্তর্ভুক্তিবিষয়ক নানা উদ্ভাবনী মডেল ও পদ্ধতি নিয়ে আলোচনা হয়। এ সেশনে আর্থিক অন্তর্ভুক্তি পরিমণ্ডলের কিছু সাফল্যগাথা তুলে ধরা হয়।

‘হাউ ক্যান ডিজিটাল প্ল্যাটফর্মস মিট দ্য ফিন্যান্সিয়াল গ্যাপস ফর এমএসএমইএস ইন বাংলাদেশ’ শীর্ষক প্যানেল ডিসকাশনে সভাপতিত্ব করেন ইউএনসিডিএফ শিফট সার্ক প্রকল্পের কান্ট্রি প্রজেক্ট কোঅর্ডিনেটর মো. আশরাফুল আলম।

সম্মেলনের চতুর্থ প্লেনারি সেশনে ইউএনসিডিএফ এসএইচআইএফটি প্রোগ্রাম ম্যানেজার (আসিয়ান অ্যান্ড সার্ক) রাজীব কুমার গুপ্ত ‘লিভারেজিং ডাটা টু অ্যাডভান্স ফিন্যান্সিয়াল ইনক্লুশন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। সেশনে সভাপতিত্ব করেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব আলস্টারের অধ্যাপক এসআর ওসমানী।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সাবেক মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধূরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ‘হিউম্যান ডিগনিটি অ্যান্ড ফিন্যান্সিয়াল ইনক্লুশন’ শীর্ষক লার্নিং সেশন। এতে মানবমর্যাদার সঙ্গে সম্পর্কিত আর্থিক অন্তর্ভুক্তির সমস্যাগুলো নিয়ে আলোচনায় অংশ নেন আনীর চৌধুরী, কামাল কাদির, এসএম রবিউল হাসান, লরা রলস্টন ও ড. মোস্তফা কে মুজেরী।

গত মঙ্গলবার আইএনএমের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন