খবর

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন জারি : খেলাপি ঋণ পুনঃতফসিলের বিশেষ নীতিমালা বহাল

নিজস্ব প্রতিবেদক | ০০:০০:০০ মিনিট, জুলাই ২০, ২০১৯

২ শতাংশ ডাউন পেমেন্ট, ৯ শতাংশ সুদ, এক বছরের গ্রেস পিরিয়ডসহ ১০ বছরের জন্য পুনঃতফসিলের সুযোগ দিয়ে গত ১৬ মে যে প্রজ্ঞাপন দেয়া হয়েছিল, তা কার্যকর করতে আরো একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি’ বিভাগ থেকে জারি করা এ প্রজ্ঞাপনের সঙ্গে ৮ জুলাই সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশের কপিও সংযুক্ত করে দেয়া হয়েছে।

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারীকৃত প্রজ্ঞাপনের ওপর গত ২১ মে স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্টের একটি বেঞ্চ। এরপর ৮ জুলাই প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চ হাইকোর্টের সে আদেশ দুই মাসের জন্য স্থগিত করে দেন। তবে আপিল বিভাগ বলেছেন, কোনো ব্যবসায়ী এ সুবিধা নিলে দুই মাসের মধ্যে তিনি আর অন্য কোনো ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন না।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে অর্থ বিভাগের আবেদনের শুনানি করে আপিল বেঞ্চ এ আদেশ দেন। সেই সঙ্গে যে রুল সেদিন হাইকোর্ট জারি করেছিলেন, তা দুই মাসের মধ্যে নিষ্পত্তির জন্য বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চকে দায়িত্ব দিয়েছেন আপিল বিভাগ।