ফোর্বসের তালিকা : আয়ে সব তারকার সেরা সুইফট

০০:০০:০০ মিনিট, জুলাই ২০, ২০১৯

বিশ্বের সর্বোচ্চ উপার্জনকারী ১০০ তারকার বার্ষিক তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। গত বুধবার প্রকাশিত এ তালিকায় সবাইকে ছাড়িয়ে ১ নম্বরে নিজের অবস্থান পাকাপোক্ত করলেন সংগীতশিল্পী টেইলর সুইফট। ২৯ বছর বয়সী এ সংগীতশিল্পীর আয় ১৮৫ মিলিয়ন ডলার। তার ঠিক পরের অবস্থানে আছেন রিয়েলিটি তারকা ও কসমেটিকস কুইনখ্যাত কাইলি জেনার। ২১ বছর বয়সী কাইলির আয় টেইলর সুইফটের চেয়ে ১৫ মিলিয়ন ডলার কম, ১৭০ মিলিয়ন ডলার। তৃতীয় অবস্থানে আছেন র্যাপার কেনি ওয়েস্ট। তার আয় ১৫০ মিলিয়ন ডলার। তারকা মডেল কিম কারদাশিয়ানের স্বামী কেনি ওয়েস্ট চার বছরের বিরতি দিয়ে সেরা ১০০ জন উপার্জনকারী তারকার তালিকায় ঢুকলেন। এ তালিকায় কারদাশিয়ান আছেন ২৬ নম্বরে।

২০১৮ সালে প্রকাশিত টেইলর সুইফটের ‘রেপুটেশন’ অ্যালবাম ও এটি নিয়ে ট্যুর সবচেয়ে বেশি আয়ের তালিকায় সর্বোচ্চ অবস্থানে জায়গা পেতে বড় ভূমিকা রেখেছে। বেস্ট সেলিং ‘১৯৮৯’ অ্যালবাম ও ট্যুরের পর সুইফট ২০১৬ সালে করা এ তালিকায় ১ নম্বরে জায়গা পেয়েছিলেন।

জেনার, মূলত অনলাইন লিপ কিটস ও কসমেটিকস ব্যবসায় ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছেন। এ কারণে তার আয় ১৭০ মিলিয়ন ডলারে পৌঁছে গেছে সহজেই। গত বছর বিশ্বের সবচেয়ে কম বয়সী বিলিয়নেয়ার হিসেবে জেনারকে তকমা দিয়েছিল ফোর্বস। যদিও তার এ অবস্থান নিয়ে বিতর্ক আছে। সমালোচকদের কেউ কেউ মনে করেন, নিজের চেয়ে পারিবারিক প্রতিপত্তি ও অর্থের জোরেই জেনারের আজকের এ অবস্থান।

ফোর্বস ২০১৯ সালের এ তালিকা তৈরি করেছে জুন ২০১৮-জুন ২০১৯ পর্যন্ত সময়কে ধরে। ১২ মাসের এ সময়ে কর-পূর্ব আয়ের ভিত্তিতে করা এ তালিকার সেরা দশের চতুর্থ অবস্থানে আছেন আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি (১২৭ মিলিয়ন), পঞ্চম অবস্থানে সংগীতশিল্পী এড শেরেন (১১০ মিলিয়ন ডলার), পর্তুগিজ ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো রয়েছেন ষষ্ঠ অবস্থানে। এছাড়া ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার, দ্য ঈগলস, তারকা ব্যক্তিত্ব ড. ফিলম্যাকগ্র ও অ্যাথলিট ক্যানেলো আলভারেজ রয়েছেন যথাক্রমে সপ্তম থেকে দশম অবস্থানে।

এ বছর ফোর্বসের তালিকায় সংগীতশিল্পীরাই রয়েছেন সবার উপরে। ১০০ জনের মধ্যে ৩৭ জনই সংগীতশিল্পী। এর মধ্যে আছেন এলটন জন (১৯তম অবস্থান), জে-জে (৪৯তম) বিয়ন্সে (২০), রিয়ান্না (৩৬), কেটি পেরির (৪১) মতো শিল্পী।

এদিকে অভিনেতা ও অভিনেত্রীর তালিকায় রয়েছেন ডাউনি জনসন (১৫তম), ক্রিস হেমসওয়ার্থ (২৪), রবার্ট ডাউনি জুনিয়র (৩১তম)। ভারতীয় অভিনেতা হিসেবে তালিকায় একমাত্র জায়গা পেয়েছেন অভিনেতা অক্ষয় কুমার। ৬৫ মিলিয়ন ডলার আয় করে তিনি রয়েছেন ৩৩ নম্বর অবস্থানে। চীনা অভিনেতা জ্যাকি চ্যান ৫৮ মিলিয়ন ডলার আয় করে রয়েছেন ৩৯তম অবস্থানে। এছাড়া অভিনেতা ক্যাটাগরিতে ব্র্যাডলি কুপার ও অ্যাডাম স্যান্ডলার রয়েছেন ৪৩তম অবস্থানে, যেখানে স্কারলেট জোহানসন আছেন ৪৭তম অবস্থানে।

 

সূত্র: ফোর্বস ও বিবিসি