পণ্যবাজার

বদলে যাচ্ছে বৈশ্বিক আমদানি বাজার

বণিক বার্তা ডেস্ক    | ০০:০০:০০ মিনিট, জুলাই ২০, ২০১৯

বিশ্বব্যাপী সর্বাধিক বিক্রীত কৃষিপণ্যের মধ্যে অন্যতম গম। মূলত ইউরোপ, এশিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোয় সবচেয়ে বেশি গম উৎপাদন হয়। স্বাভাবিকভাবেই কৃষিপণ্যটির রফতানিকারকদের তালিকায় এসব অঞ্চলের দেশগুলো এগিয়ে আছে। বিপরীতে মধ্যপ্রাচ্য, দক্ষিণ-পূর্ব এশিয়া ও আফ্রিকার দেশগুলো সবচেয়ে বেশি গম আমদানি করে।

একসময় ছিল যখন গমের বৈশ্বিক আমদানি বাজারে মধ্যপ্রাচ্যের দেশগুলোর একক আধিপত্য বজায় ছিল। উত্তর আফ্রিকার দেশগুলোও সম্মিলিতভাবে আন্তর্জাতিক বাজার থেকে উল্লেখযোগ্য পরিমাণ গম আমদানি করত।

২০০৯-১০ মৌসুমেই অঞ্চলভিত্তিক গম আমদানিকারকদের তালিকায় শীর্ষে ছিল মধ্যপ্রাচ্য। তালিকায় পরের অবস্থানেই ছিল যথাক্রমে উত্তর আফ্রিকা, সাব-সাহারান অঞ্চল ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো। তবে কৃষিপণ্যটির বাজার পরিস্থিতি অনেকটাই বদলে গেছে।

মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮-১৯ মৌসুমেই মধ্যপ্রাচ্যকে টপকে শীর্ষ গম আমদানিকারক অঞ্চল হিসেবে উঠে এসেছে দক্ষিণ-পূর্ব এশিয়া। ২০১৯-২০ মৌসুমে কৃষিপণ্যটির আমদানিকারকদের অঞ্চলভিত্তিক তালিকায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর অবস্থান আরো পোক্ত হবে। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকবে যথাক্রমে উত্তর আফ্রিকা ও সাব-সাহারান অঞ্চলের দেশগুলো। আর মধ্যপ্রাচ্যের দেশগুলো শীর্ষ অবস্থান হারিয়ে তালিকায় সবার নিচে নেমে আসবে। এ কারণে বিশ্লেষকরা বলছেন, গমের বৈশ্বিক আমদানি বাজার মধ্যপ্রাচ্য থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোয় স্থানান্তরিত হচ্ছে।

সূত্র: ইউএসডিএ