ফিচার, আন্তর্জাতিক খবর, , ,

মাত্র ১৩ বছর বয়সেই শতাধিক বইয়ের লেখক!

বণিক বার্তা অনলাইন | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

যে বয়সে খেলার মাঠে সময় কাটানোর কথা সেই বয়সে এক শিশু শতাধিক বইয়ের লেখক! অবাক লাগলেও ভারতের উত্তর প্রদেশের এই কিশোর এই বয়সে করে ফেলেছেন বেশ কিছু বিশ্বরেকর্ডও। এরই মধ্যে ধর্ম, আত্মজীবনীসহ ১৩৫টি বই লিখে ফেলেছে সে।

উত্তরপ্রদেশের কিশোর মৃগেন্দ্র রাজ। মাত্র ৬ বছর বয়সে সে তার প্রথম বই লিখে ফেলে। অন্য অনেক লেখকের মতো মৃগেন্দ্র রাজও লেখে তার ছদ্মনামে। সে তার সবগুলো বই লিখেছে ‘আজ কি অভিমন্যু’ অর্থাৎ ‘আজকের অভিমন্যু’।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথসহ বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিত্বদের জীবনী লেখার পাশাপাশি বেশ কিছু ধর্মীয় বইও লিখেছে মৃগেন্দ্র। গণমাধ্যমে সে বলেছে, ‘রামায়ণের ৫১টি চরিত্র বিশ্লেষণ করে আমি বই লিখেছি। প্রতিটি বইয়ে রয়েছে ২৫ থেকে ১০০টি করে পাতা। আমি এরই মধ্যে লন্ডনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অফ রেকর্ডস থেকে ডক্টরেট করার অফারও পেয়েছি আমি।’

উত্তরপ্রদেশের বাসিন্দা মৃগেন্দ্র রাজের মা সুলতানপুরে একটি প্রাইভেট স্কুলের শিক্ষিকা। তিনি জানান, ছোটবেলা থেকেই তার ছেলের লেখার প্রতি আসক্তি ছিল এবং মা হিসেবে তিনি ছেলের সেই আসক্তিকে আরও উৎসাহিত করেছেন।

মৃগেন্দ্রর বাবা একজন সরকারি চাকরিজীবী। রাজ্যের সুগার ইন্ডাস্ট্রি অ্যান্ড কেন ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টে চাকরি করেন তিনি।ভবিষ্যতে বিভিন্ন বিষয়ে বই লিখে একজন বড় লেখক হিসাবেই জীবনে প্রতিষ্ঠা পেতে চায় ‘আজকের অভিমন্যু’।