খবর

ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় আইজিপি : জঙ্গিদের সম্পর্কে গোয়েন্দা নজরদারি বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

জঙ্গি তত্পরতা যেন কোনোভাবেই মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, সেজন্য গোয়েন্দা নজরদারি বাড়াতে পুলিশ সদস্যদের প্রতি নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। গতকাল পুলিশ সদর দপ্তরে ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় তিনি এ নির্দেশ দেন।

পুলিশপ্রধান বলেন, জঙ্গি তত্পরতা রোধে গোয়েন্দা নজরদারি বাড়ানোর পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট স্থাপন ও ব্লক রেইড পরিচালনা করতে হবে। কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদার করে আগন্তক সম্পর্কে তথ্য সংগ্রহ করতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়মিত মনিটরিং করতে হবে।

চলমান মেগা প্রকল্পে কর্মরত বিদেশীদের নিরাপত্তা জোরদার করার জন্যও নির্দেশ দেন আইজিপি। তিনি বলেন, বর্তমানে দেশে বিভিন্ন মেগা প্রকল্প চলমান রয়েছে। এসব মেগা প্রকল্পে কর্মরত এবং দেশে বসবাসকারী বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কোনোভাবেই জঙ্গি বা সন্ত্রাসীগোষ্ঠী যেন চলমান মেগা প্রকল্পে কর্মরত বিদেশী নাগরিকদের কোনো ক্ষতি করতে না পারে, সে বিষয়ে বিশেষভাবে নজর রাখতে হবে। পাশাপাশি খুন, ডাকাতি, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা নিবিড় তদন্তের মাধ্যমে অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনার জন্য মাঠপর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

সভায় পুলিশ একাডেমির প্রিন্সিপাল মোহাম্মদ নজিবুর রহমান, র্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, অ্যান্টিটেরোরিজম ইউনিটের প্রধান মোহাম্মদ আবুল কাশেমসহ পুলিশ সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।