খেলা, ক্রিকেট বিশ্বকাপ ২০১৯, , ,

ভারত-নিউজিল্যান্ড মুখোমুখি : দুই ‘অপরাজিত’র লড়াই

ক্রীড়া প্রতিবেদক | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

দশ দলের আটটিই এখন পর্যন্ত কোনো না কোনো ম্যাচে হারের স্বাদ পেয়েছে। এখনো কেবল দুটি দল হারের মুখ দেখেনি। তিনটি ম্যাচ খেলে কোনো ম্যাচে হারেনি নিউজিল্যান্ড, অন্যদিকে দুই ম্যাচে মাঠে নেমে দুটিতেই জিতেছে ভারত। তবে আজ যদি বৃষ্টি বাধা এড়িয়ে খেলা মাঠে গড়ায়, তবে যেকোনো একটি দলকে হারতে হতে পারে। নটিংহামে তাই ভারত-নিউজিল্যান্ডের জমজমাট এক লড়াই দেখার অপেক্ষা সবার। বেলা ৩টা ৩০ মিনিটে শুরু হবে দুদলের এ লড়াই। দুদলের মুখোমুখি এ লড়াইয়ে জয়ী দল সেমিফাইনালের পথে এগিয়ে যাবে আরো এক ধাপ।

ভারত বিশ্বকাপে এসেছে ফেভারিট হিসেবে। দুই ম্যাচ জিতে বিশ্ব চ্যাম্পিয়নদের শুরুটাও হয়েছে দাপটের সঙ্গে। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ছয় উইকেটে উড়িয়ে দেয় তারা। এরপর দ্বিতীয় ম্যাচে ভারত মুখোমুখি হয়েছিল শক্তিশালী অস্ট্রেলিয়ার। কিন্তু সেই ম্যাচে অস্ট্রেলিয়াকেও হারিয়ে দেয় বিরাট কোহলির দল। আগে ব্যাট করতে নেমে ম্যাচটিতে ৫ উইকেটে ৩৫২ রানের পাহাড় গড়ে ভারত। জবাবে অস্ট্রেলিয়া ৩১৬ রানে থেমে গেলে ভারত পায় ৩৬ রানের জয়। সেই ম্যাচে ভারতের হয়ে সেঞ্চুরি করেছিলেন শিখর ধাওয়ান। কিন্তু ম্যাচটিতে চোটে পড়েন এ বাঁহাতি ওপেনার। এর ফলে দারুণ ফর্মে থাকা ধাওয়ানকে এ ম্যাচে পাচ্ছে না ভারত। কেবল এ ম্যাচই নয়, আগামী তিন সপ্তাহের জন্য দল থেকে ছিটকে গেছেন ভারতীয় এ ওপেনার। তার বদলে উড়িয়ে নেয়া হয়েছে টি২০ স্পেশালিস্ট ঋষভ পান্তকে। ধাওয়ানের অভাব মেটানোর কঠিন এক চ্যালেঞ্জ এখন ভারতের সামনে। তবে ধাওয়ান না থাকলেও ফর্মে আছেন বাকিরা। আগের ম্যাচেই রান পেয়েছেন রোহিত শর্মা-বিরাট কোহলিরা। নিজেদের সেরাটা দিয়ে খেলতে পারলে কিউইদের পক্ষে জয় পেতে খুব কষ্ট হবে না ভারতের। এছাড়া ভারতীয় বোলাররাও আছেন দারুণ ছন্দে। পেস অ্যাটাকে ফর্মে আছেন ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ। ঘূর্ণি জাদুতে যুজবেন্দ্র চাহাল ও কুলদীপ যাদবও বিশ্বকাপ মাতাচ্ছেন। সব মিলিয়ে নিউজিল্যান্ডকে হারানোর মতো অস্ত্র ভালোমতোই মজুদ আছে ভারতের।

অন্যদিকে নিউজিল্যান্ডও আছে দারুণ ফর্মে। তাদের সামনে অনুপ্রেরণা হিসেবে আছে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের জয়। যেখানে ভারতকে মাত্র ১৭৯ রানে গুটিয়ে দিয়েছিল কিউইরা। পরে সে ম্যাচ মাত্র চার উইকেট হারিয়ে জিতে নেয় তারা। সে ম্যাচটি থেকেই এখন অনুপ্রেরণা নিয়ে মাঠে নামবে নিউজিল্যান্ড। বিশ্বকাপের মঞ্চেও কিউইরা দারুণ খেলছে। তিন ম্যাচে তিন জয়ে এখন সেমিফাইনালের সুবাস পাচ্ছে তারা। ভারতকে হারাতে পারলে সেমির পথে আরো অনেক দূর এগিয়ে যাবে দলটি। নিউজিল্যান্ড তাদের বিশ্বকাপ মিশন শুরু করেছিল শ্রীলংকাকে গুঁড়িয়ে। সেই ম্যাচে ১০ উইকেটে জিতেছিল তারা। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জে পড়েছিল তারা। কিন্তু সেই ম্যাচেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেয় কিউইরা। আর শেষ ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানকে হারিয়ে এখন পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে দলটি। তবে ভারতের মতো দলের বিপক্ষে কিউইদের রণনীতি কেমন হয়, তার ওপর নির্ভর করছে তাদের জয়-পরাজয়ের অনেকটাই। তবে এ ম্যাচে ধাওয়ানের না থাকাটা কিছুটা হলেও স্বস্তির নিউজিল্যান্ডের জন্য। পাশাপাশি কিউইদের তারকা খেলোয়াড়রাও আছেন ছন্দে। বিশেষ করে কিউই পেস অ্যাটাক এবার শুরু থেকেই বিধ্বংসী। ম্যাট হেনরি ও লোকি ফার্গুসনকেই বেশি আক্রমণাত্মক মনে হচ্ছে। তবে সেরা ফর্মে দেখা গেলে বোল্টও হয়ে উঠতে পারেন ‘বজ্র  বিদ্যুৎ’। এছাড়া ব্যাট হাতে মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন ও রস টেলরও আছেন রানের মাঝে। এখন ভারতের বিপক্ষেও জ্বলে ওঠার অপেক্ষা তাদের।

তবে দুদলের মুখোমুখি লড়াই থেকে অনুপ্রাণিত হতে পারে ভারত। সব মিলিয়ে এখন পর্যন্ত ১০৬ ম্যাচে মুখোমুখি হয়ে ৫৫ ম্যাচে জিতেছে তারা। বিপরীতে নিউজিল্যান্ডের জয় ৪৫টিতে। এছাড়া একটি ম্যাচ টাই হয়েছে এবং পরিত্যক্ত হয়েছে পাঁচটি ম্যাচ। বিশ্বকাপে ভারতের বিপক্ষে সাতটি ম্যাচে মাঠে নেমে অবশ্য চারটিতে জিতেছে নিউজিল্যান্ড। ভারত জিতেছে তিনটি ম্যাচ। এ হিসাবে এবার সমতা ফেরাতে চাইবে কোহলির দল।