খেলা

জার্মানির গোলবন্যা ফ্রান্সের ফেরা

০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

ইউরো বাছাইয়ে জয় পেয়েছে জায়ান্টরা। এস্তোনিয়াকে নিজেদের মাঠে গোলবন্যায় ভাসিয়েছে জার্মানি। আগের ম্যাচে তুরস্কের কাছে হেরে চাপে পড়ে গিয়েছিল ফ্রান্স। কিন্তু অ্যান্ডোরার বিপক্ষে গোল উৎসবে জয়ের ধারায় ফিরেছে তারাও। জয় পেয়েছে ইতালিও। আজ্জুরিরা হারিয়েছে বসনিয়া-হার্জেগোভিনাকে।

বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায়ের পর সময়টা ভালো যাচ্ছিল না জার্মানির। নেশনস লিগ থেকেও বাদ পড়ে তারা। কিন্তু ইউরো বাছাইয়ে ফর্মে ফেরার ইঙ্গিত দিচ্ছে জার্মানরা। টানা তিন ম্যাচে জিতল তারা। মেইঞ্জে এস্তোনিয়ার জালে জার্মানি বল ঢুকিয়েছে গুনে গুনে আটবার। মার্কো রিউস ও সের্গে গানব্রি করেন জোড়া গোল। একবার করে বল জালে জড়ান গোরেত্জকা, ইকাই গুন্দোয়ান, টিমো ওয়ার্নার ও লেরয় সানে।

মাত্র ১০ মিনিটের মাথায় গোল উৎসব শুরু করেন রিউস। এ ব্যবধান দ্বিগুণ করতে গানব্রি সময় নেন ১৭ মিনিট পর্যন্ত। ৩ মিনিট পর গোরেত্জকা করেন তৃতীয় গোল। ২০ মিনিটে তিন গোল করে রীতিমতো উড়ন্ত অবস্থায় তখন জার্মানি। এরপর ২৬ মিনিটে জার্মানি পায় ম্যাচের চতুর্থ গোল। স্পট কিক থেকে লক্ষ্যভেদ করেন গুন্দোয়ান। গোটা ম্যাচে ৮২ শতাংশ বল দখলে রেখে আক্রমণের পসরা সাজানো জার্মানি পঞ্চম গোল আদায় করে নেয় ম্যাচের ৩৭ মিনিটে। এ ব্যবধানেই বিরতিতে যায় তারা।

দ্বিতীয়ার্ধেও চলে এস্তোনিয়ার ওপর জার্মানদের আধিপত্য। ৬২ মিনিটে নিজের দ্বিতীয় ও জার্মানির ষষ্ঠ গোল আদায় করে নেন গানব্রি। পরে ৭৯ মিনিটে ওয়ার্নার ও ৮৮ মিনিটে সানেও লক্ষ্যভেদ করলে জার্মানি ৮-০ গোলের বিশাল জয় পায়। এ জয়ে তিন ম্যাচের তিনটিতেই জিতে ৯ পয়েন্ট নিয়ে টেবিলে দুই নম্বরে জার্মানি। জয়ের পর অবশ্য দলকে আবেগে ভাসতে না করলেন দলটির স্ট্রাইকার টিমো, ‘এ ধরনের প্রতিপক্ষ আমাদের জন্য মানদণ্ড নয়। আমাদের জন্য এটা গুরুত্বপূর্ণ যে, ছন্দে ফিরে আসা এবং মাঠে নিজেদের বোঝাপড়া ভালো করা। আমাদের বাস্তবতা বুঝতে হবে।’

এদিকে অ্যান্ডোরাকে তাদের মাঠে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স হারিয়েছে ৪-০ গোলের ব্যবধানে। এদিন ১১ মিনিটের মাথায় প্রথম গোল করেন  কিলিয়ান এমবাপ্পে। এই ব্যবধান ৩০ মিনিটে দ্বিগুণ করেন বেন ইয়েদের। প্রথমার্ধের যোগ করা সময়ে থাউভিন লক্ষ্যভেদ করলে ব্যবধান হয়ে যায় ৩-০। পরে ৬০ মিনিটে জৌমাও গোল করলে ব্যবধান হয় ৪-০। এ ব্যবধানে জয় ও স্বস্তি নিয়েই মাঠ ছাড়ে ফ্রান্স। এদিকে জয়রথ ছুটছে রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পারা সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিরও। বসনিয়াকে ২-১ গোলে হারিয়ে ইউরোর মূল পর্বের অনেক কাছে পৌঁছে গেল ইতালি। চার ম্যাচ থেকে এখন ইতালির পয়েন্ট ১২। এএফপি, বিবিসি