খেলা

শীর্ষ আয়কারী মেসি

০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

গত ১২ মাসে বিশ্বের সর্বোচ্চ আয়কারী অ্যাথলিট লিওনেল মেসি। বিশ্বখ্যাত আমেরিকান বিজনেস সাময়িকী ফোর্বসের সমীক্ষা বলছে, গত এক বছরে ১২৭ মিলিয়ন ডলার আয় করে বিশ্বে অ্যাথলিটদের মধ্যে শীর্ষে অবস্থান করছেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার মেসি।

জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো আয় করেন ১০৯ মিলিয়ন ডলার। বিশ্ব অ্যাথলিটদের মধ্যে আয়ে তৃতীয় স্থানে রয়েছেন ব্রাজিলের নেইমার, যিনি খেলেন ফ্রান্সের প্যারিস সেন্ট জার্মেই ক্লাবে। নেইমার আয় করেন ১০৫ মিলিয়ন ডলার। বেতন হিসেবে ৭৫ মিলিয়ন ডলার আয় করেন নেইমার, যা রোনালদোর চেয়ে ১০ মিলিয়ন ডলার বেশি। তবে বেতনে মেসিই সেরা। তিনি ১২ মাসে বেতন হিসেবে নিয়েছেন ৯২ মিলিয়ন ডলার।

বেতনে মেসি ও নেইমারের চেয়ে পিছিয়ে থাকলেও বাণিজ্যিক খাত থেকে আয়ে শীর্ষে রোনালদো। এনডোর্সমেন্ট থেকে তিনি পেয়েছেন ৪৪ মিলিয়ন ডলার। এ খাত থেকে মেসি ৩৫ মিলিয়ন ও নেইমার ৩০ মিলিয়ন আয় করেন।

গত ১২ মাসে মেসির আয় বেড়েছে ১৬ মিলিয়ন ডলার। আগের ১২ মাসে তার আয় ছিল ১১১ মিলিয়ন ডলার। গতবার আমেরিকান বক্সার ফ্লয়েড মেওয়েদারের (২৮৫ মিলিয়ন ডলার) পেছনে ছিলেন মেসি। এবার তালিকায় ঠাঁই পাননি অবসর নেয়া মেওয়েদার। গত বছর রোনালদো (১০৮ মিলিয়ন ডলার) তিনে, কনোর ম্যাকগ্রেগর (৯৯ মিলিয়ন ডলার) চারে ও নেইমার (৯০ মিলিয়ন ডলার) পাঁচে ছিলেন।

পাঁচ নম্বরে রয়েছেন টেনিস সুপারস্টার রজার ফেদেরার। গত ১২ মাসে তিনি আয় করেন ৯৩ দশমিক ৪ মিলিয়ন ডলার। পৃষ্ঠপোষকরা তাকে দিয়েছে ৮৬ মিলিয়ন ডলার। 

শীর্ষ ১০০ অ্যাথলিটের মধ্যে একমাত্র নারী হিসেবে স্থান পেয়েছেন টেনিস সুপারস্টার সেরেনা উইলিয়ামস, যিনি গত ১২ মাসে আয় করেন ২৯ দশমিক ২ মিলিয়ন ডলার। ২৫ মিলিয়ন ডলার আয় নিয়ে ১০০ নম্বরে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি।

২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত অ্যাথলিটদের প্রাইজমানি, বেতন ও এনডোর্সমেন্ট খাতের আয় যোগ করে এ তালিকা তৈরি করেছে ফোর্বস। বিবিসি, ইএসপিএন