শেয়ারবাজার

বিআইএফসির এজিএমের সময় পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি লিমিটেডের (বিআইএফসি) বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৩০ জুন সকাল ১০টার পরিবর্তে বেলা ১১টায় ইস্কাটন গার্ডেন রোডের পুলিশ কনভেনশন হলে অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি বিআইএফসির পরিচালনা পর্ষদ। গেল হিসাব বছর কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৩ টাকা ৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৬৯ টাকা ৫৫ পয়সা। ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট দায় দাঁড়ায় ৭৯ টাকা ৪৫ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৬৬ টাকা ৪০ পয়সা।

এদিকে চলতি ২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বিআইএফসির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৭১ পয়সা, আগের হিসাব বছরের প্রথম প্রান্তিকে যা ছিল ১ টাকা ৯২ পয়সা। ৩১ মার্চ শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে ৮১ টাকা ১৬ পয়সা।

জানা যায়, ৯৫ শতাংশের বেশি খেলাপি হয়ে যাওয়া ঋণের বিপরীতে পর্যাপ্ত সঞ্চিতি সংরক্ষণ না করে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক বিবরণী প্রস্তুত করেছিল ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানটি। তবে কেন্দ্রীয় ব্যাংক শতভাগ সঞ্চিতি সংরক্ষণে বাধ্য করায় নতুন করে প্রতিবেদন প্রস্তুত করতে হয় তাদের। এতে কোম্পানির শেয়ারপ্রতি বার্ষিক লোকসান ৬৯ টাকা ৫৫ পয়সায় দাঁড়ায়, আগের হিসাব-নিকাশে যা ৯ টাকা ৩৪ পয়সা প্রকাশ হয়েছিল। আর্থিক দুরবস্থার কারণে ২০১৭ হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশ দেয়নি বিআইএফসি।