শেষ পাতা

ইউনিলিভারের অন্যতম শীর্ষ প্রবৃদ্ধির বাজার হবে বাংলাদেশ: অ্যালান জোপ

বণিক বার্তা ডেস্ক | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

ভোক্তাপণ্য বিপণনকারী জায়ান্ট ইউনিলিভার মনে করছে, আগামী কয়েক বছর ভিয়েতনাম, বাংলাদেশ, পাকিস্তান ও মিয়ানমারে প্রতিষ্ঠানটির বাজার প্রবৃদ্ধি হবে সবচেয়ে বেশি। মূলত দেশগুলোর দ্রুত বর্ধনশীল জনসংখ্যা ও উদীয়মান মধ্যবিত্ত শ্রেণীর মধ্যে ইউনিলিভারের পণ্য ভোগের বাড়তি প্রবণতার কারণে প্রবৃদ্ধির এ উল্লম্ফন হবে বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালান জোপ। খবর রয়টার্স।

প্যারিসে ডয়েচে ব্যাংক গ্লোবাল কনজিউমার কনফারেন্স চলাকালে অ্যালান জোপ বলেন, বৃহৎ জনসংখ্যা, শক্তিশালী জিডিপি প্রবৃদ্ধি এবং আমাদের বিক্রীত বিভিন্ন পণ্যের দ্রুত ভোগের প্রবণতা থেকে বোঝা যায়, ভিয়েতনাম, পাকিস্তান, বাংলাদেশ, মিয়ানমার এমনকি ইথিওপিয়াও আগামী কয়েক বছরের জন্য আমাদের তারকা মানের প্রবৃদ্ধিসম্পন্ন বাজার হতে যাচ্ছে। ভবিষ্যতের জন্য বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমরাও সেখানে প্রচুর বিনিয়োগ করছি।

ইউনিলিভারের সর্বশেষ প্রান্তিক প্রতিবেদনে দেখা যায়, উদীয়মান বাজারগুলোয় প্রতিষ্ঠানটির পণ্য বিক্রি বেড়েছে ৫ শতাংশ। অন্যদিকে উন্নত বিশ্বের বাজারগুলোয় প্রতিষ্ঠানটির পণ্য বিক্রিতে প্রবৃদ্ধি হয়েছে মাত্র দশমিক ৩ শতাংশ। প্রতিষ্ঠানটির মোট পণ্য বিক্রিতে চীন, ভারত ও ব্রাজিলের মতো উদীয়মান বাজারের দেশগুলোর অবদান প্রায় ৫৮ শতাংশ।