আন্তর্জাতিক ব্যবসা

রেনোঁ-নিশান জোট জোরদারের আশাবাদ ফ্রান্স সরকারের

বণিক বার্তা ডেস্ক    | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

জাপানের শীর্ষ গাড়ি নির্মাতা কোম্পানি নিশানের সঙ্গে ফরাসি কোম্পানি রেনোঁর অংশীদারিত্ব মজবুত হবে বলে আশাবাদ ফ্রান্সের। রোববার জাপানে এক সংবাদ সম্মেলনে এ আশাবাদ ব্যক্ত করেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লো মেয়ার। খবর এপি।

কর্ম সুরক্ষা এবং রেনোঁর কারখানা ও প্রযুক্তি ফ্রান্স সরকারের অগ্রাধিকারের তালিকায় জায়গা করে নিয়েছে, যেখানে সরকারের ১৫ শতাংশ শেয়ার মালিকানা রয়েছে। প্রধান অর্থনীতিগুলোর জোট জি২০ সম্মেলনের ফাঁকে এক সংবাদ সম্মেলনে রেনোঁ নিয়ে পরিকল্পনার কথা জানান মেয়ার।

সংবাদ সম্মেলনে মেয়ার বলেন, কোম্পানি হিসেবে রেনোঁকে নিয়ে আমরা গর্বিত। রেনোঁর কর্মী, রেনোঁর কারখানা, গবেষণা কেন্দ্র সত্যিই শিল্প ক্ষেত্রে ফ্রান্সের অনন্যতার প্রতীক। কিন্তু গত ২০ বছরে নজর দিলে আমরা দেখতে পাব নিশানের সঙ্গে আমাদের অংশীদারিত্ব এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

গত সপ্তাহে আচমকা রেনোঁর সঙ্গে একীভূতকরণ প্রস্তাব থেকে সরে আসে ফিয়াট ক্রাইসলার। ওই পরিকল্পনায় নিশানের সম্মতি আদায়ে ফ্রান্সের কোম্পানিটির অধিক সময় নেয়ায় এমনটা হয়েছে বলে মনে হচ্ছে। লো মেয়ার বলেন, রেনোঁ ও নিশান ঐক্যবদ্ধ এবং ফ্রান্স ও জাপান ঐক্যবদ্ধ।