শেয়ারবাজার

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ১৭ জুন

নিজস্ব প্রতিবেদক | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা ১৭ জুন অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্যান্য বিষয় নিয়ে পর্যালোচনা করা হবে। উল্লেখ্য, গত ২৩ এপ্রিল ডেল্টা লাইফের পর্ষদ সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণে তা স্থগিত করা হয়।

২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের নিট জীবন বীমা তহবিল বেড়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটির বীমা তহবিল ১২ কোটি ৯৪ লাখ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৬৮৭ কোটি ১৬ লাখ টাকা। আগের বছরের একই সময়ে কোম্পানিটির তহবিল ৭৩ কোটি ৮২ লাখ ৮০ হাজার টাকা বেড়ে ৩ হাজার ৫৪৪ কোটি ৭ লাখ ৬০ হাজার টাকা হয়েছিল। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির বীমা তহবিল ৩৫ কোটি ৫৯ লাখ ৭০ হাজার টাকা বেড়েছে। আগের বছরের একই সময়ে প্রবৃদ্ধি হয়েছিল ২৭ কোটি ৮৯ লাখ ৪০ হাজার টাকা।

সর্বশেষ রেটিং অনুসারে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ট্রিপল এ’। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত ও ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে ডেল্টা লাইফ। তার আগে ২০১৬ হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় তারা। এছাড়া ২০১৫ হিসাব বছরের জন্য ১৮ শতাংশ ও ২০১৪ হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ পান কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স শেয়ারবাজারে আসে ১৯৯৫ সালে। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে বর্তমানে এর পরিশোধিত মূলধন ১২৩ কোটি ৭৫ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৪২ দশমিক শূন্য ৫ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, ২২ দশমিক ২৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ২ দশমিক ১২ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৩৩ দশমিক ৫৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ডেল্টা লাইফ শেয়ারের সর্বশেষ দর ছিল ১০২ টাকা ৩০ পয়সা। সমাপনী দর ছিল ১০২ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৯২ টাকা ও ১২৫ টাকা ৫০ পয়সা।