স্বাস্থ্যযত্ন

উৎসবে সুন্দর ত্বক ও স্নিগ্ধ সাজ

ফিচার ডেস্ক | ০০:০০:০০ মিনিট, জুলাই ১২, ২০১৯

উৎসবে প্রত্যেকেই চায় যাতে নিজেকে অন্যদিনের চেয়ে একটু বেশিই সতেজ দেখায়। তাই হাতে সময় নিয়ে একটু আগে থেকেই ত্বকের যত্নআত্তি নেয়া শুরু করেন সবাই। উৎসবের কদিন আগে পার্লারে ভালো ফেসিয়াল আর হেয়ারকাটও দিয়ে নিচ্ছেন অনেকে। কিন্তু এতদিনে ব্যস্ত চাকরিজীবী নারী ও গৃহিণীদের অনেকেই সে অবসরটুকু হয়তো করে নিতে পারেননি সময় নিয়ে পার্লারে যাওয়ার বা ঘরে বসেই যত্ন নেয়ার। তাই শেষ সময়ে একটু সময় বের করে সহজ কিছু উপায়ে ত্বকের যত্ন নিতে পারেন। যাতে ত্বকের উজ্জ্বলতা অটুট থাকে।

একটা কাচের মুখবন্ধ পাত্রে চিনি, লবণ, মধু ও লেবুর রস মিশিয়ে ফ্রিজে রেখে দিন। এমন পরিমাণে বানিয়ে রাখুন, যাতে তিন-চারদিন ব্যবহার করা যায়। প্রতিদিন ঘুম থেকে উঠে প্রথমে ভালো ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে হাতে অল্প পরিমাণে এ মিশ্রণ নিয়ে মুখে লাগান। আলতো হাতে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। হাতের আঙুল, নখের কোণ ও কব্জিতেও ২ মিনিট ম্যাসাজ করুন এ মিশ্রণ। এবার ঠাণ্ডা জলের ঝাপটায় ধুয়ে নিন। সন্ধ্যাবেলা বাইরে থেকে ফিরেও এই একই উপায়ে যত্ন নিন। মধু ত্বকের ময়লা কাটিয়ে তোলে ও লেবুর রস হারানো দীপ্তি ফেরায়। অন্যদিকে চিনি ও লবণ ত্বকের উপরিভাগের মরাকোষ ঝরায়। তাই অল্প সময়ের মধ্যে ত্বকে জৌলুস ফিরে আসে।

ডিপ ফ্রিজে গোলাপজল ও পানি সমপরিমাণে মিশিয়ে আইস কিউব করে রাখুন। গোসলের পর ও মেকআপ করার আগে মুখের ত্বকে এ বরফের টুকরো ঘষে নিন। এতে ত্বকে সতেজতা ফিরে আসবে ও মেকআপ স্থায়ী হবে। যেহেতু সময়টা গরমকাল, তাই বাইরে ঘুরতে বের হলে ঘেমে যাওয়ার প্রবণতা কমবেশি সবারই থাকে। এজন্য সারা দিন যেন তরতাজাভাব বজায় থাকে, তাই একটি পাত্রে পানি, লেবুর রস ও গোলাপজল ভালোভাবে মিশিয়ে নিন। এবার লেবুর খোসা ছোট করে কেটে এ পানিতে মেশান। আইস কিউব করে রেখে দিন। স্নানের সময় বালতিতে পাঁচ-ছয়টা বরফের টুকরো ছেড়ে দিন। এ পানি দিয়ে স্নান নিন। দিনভর সতেজতা বজায় থাকবে।

যাদের ত্বকে মরাকোষ ও তেল বেশি জমে, তাদের ত্বকে অনেক সময় ভালোভাবে মেকআপ বসে না। তাই মেকআপের আগে একটি পাত্রে দুই চা চামচ শসার রস, আধা চা চামচ লেবুর রস ও আধা চা চামচ কাঁচা হলুদ বাটা একসঙ্গে মিশিয়ে মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ঠাণ্ডা জলের ঝাপটায় ধুয়ে ফেলুন। এরপর মুখে বরফ ঘষে ময়েশ্চারাইজার লাগান। ত্বক এখন মেকআপ নেয়ার জন্য একদম তৈরি।

যেহেতু গরমকাল তাই খুব বেশি মেকআপ ব্যবহার না করাই ভালো। এমন মেকআপ করুন যা সকাল, দুপুর ও রাত সবসময়ের জন্যই উপযোগী। মুখে প্রাইমার লাগিয়ে হালকা ফাউন্ডেশন লাগান। এবার ফেসপাউডার বুলিয়ে নিন। চোখে উপরে নিচে আইলাইনার লাগিয়ে নিন। তা যেন অবশ্যই ওয়াটারপ্রুফ হয়। রাতে বাইরে বের হলে ঘন করে মাশকারা লাগাতে পারেন। ঠোঁটে পিচ, হালকা গোলাপি, বেস কালারের লিপস্টিক পরতে পারেন। সন্ধ্যাবেলা বাইরে বের হলে একটু গাঢ় রঙ যেমন ম্যাজেন্টা, হট পিংক, চকোলেট বা লাল ম্যাট লিপস্টিক পরা যেতে পারে। তবে মেকআপ যেমনই হোক, তা যেন চোখের আরাম দেয়। চোখের পাতায় গাঢ় রঙের আইশ্যাডো ও ভারী মেকআপ বর্জন করুন।