টকিজ

‘বন্ড ২৫’ এর সামনে আছে যে চ্যালেঞ্জ

২০:৫৭:০০ মিনিট, মে ১৯, ২০১৯

‘বন্ড ২৫’ নামে আগামী বছর মুক্তি পাবে জেমস বন্ড সিরিজের ২৫তম ছবি। কাল্পনিক এমআইসিক্স এজেন্ট জেমস বন্ডের চরিত্রে পঞ্চমবারের মতো অভিনয় করছেন ড্যানিয়েল ক্রেগ। বন্ড ২৫ পরিচালনা করছেন ক্যারি জোজি ফুকুনাগা। এবারের চিত্রনাট্য লিখেছেন স্কট জেড বার্নস এবং ফোবে ওয়ালার-ব্রিজ। আগামী বছর ৩ এপ্রিল ছবিটি যুক্তরাজ্যের বাজারে এবং ৮ এপ্রিল যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়ার কথা।

শুটিংয়ের সময় বন্দরের ডকে দৌড়াতে গিয়ে গোড়ালিতে আঘাত পেয়েছেন ড্যানিয়েল ক্রেগ, তাই বন্ড ২৫-এর কাজ ব্যাহত হয়েছে সপ্তাহখানেক ধরে। জ্যামাইকার একটি লোকেশনে শুটিংয়ের সময় এ বিপত্তি। এ দুর্ঘটনা অবশ্য বীমার আওতাধীন, তাই এ নিয়ে কর্তৃপক্ষকে মাথা ঘামাতে হবে না। তবে ৫১ বছর বয়সী ড্যানিয়েল ক্রেগ এবং ৫৭ বছর বয়সী এই বন্ড সিরিজের সামনে বয়স এখন একটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বয়স ছাড়ায় বন্ড ২৫ টিমের সামনে আরো কিছু ঝামেলা এসে হাজির হয়েছে—

 

আয়ের চ্যালেঞ্জ

২০১৫ সালে মুক্তি পাওয়া স্পেক্টার দুনিয়াজুড়ে আয় করেছিল ৯০ কোটি ডলার। অন্যদিকে ২০১২ সালে মুক্তি পাওয়া স্কাইফলের আয় বাজারমূল্যে সমন্বয় করলে দাঁড়ায় ১২ কোটি ডলার।  তার পরও স্পেক্টার মুনাফা করেছিল, কিন্তু তা ছিল আগের ছবির চেয়ে ২৫ শতাংশ কম। তাই বন্ড ২৫-কে আয়ের এ হারের হ্রাসকে মোকাবেলা করতে হবে।

বাজারে স্কাইফল ছিল বাণিজ্যিকভাবে সবচেয়ে সফলগুলোর মধ্যে তৃতীয় স্থানে। তার আগে আছে থান্ডারবল এবং গোল্ডফিঙ্গার। স্পেক্টার বেশির ভাগ আয় করেছে বিদেশে, এর ৭৭ শতাংশ আয়ই ভিনদেশে।

 

ডিস্ট্রিবিউশনে পরিবর্তন

ক্যাসিনো রয়াল থেকে স্পেক্টার—ড্যানিয়েল ক্রেগ অভিনীত বন্ড সিরিজের ছবিগুলো এতদিন দেখভাল করেছে সনি। ডিস্ট্রিবিউটর হিসেবে সনির রয়েছে সর্বাধুনিক আন্তর্জাতিক ব্যবস্থাপনা। এবার এমজিএম অন্নপূর্ণা পিকচারসকে সঙ্গে নিয়ে বন্ড ২৫-এর পরিবেশনার দায়িত্ব নিয়েছে। এদের কারোরই সনির মতো আন্তর্জাতিক নেটওয়ার্ক নেই। অবশ্য আন্তর্জাতিক অংশটি দেখবে ইউনিভার্সাল, যারা এ কাজে যথেষ্ট যোগ্য। তবে এদের কারোরই বন্ড ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সনির মতো ঘনিষ্ঠ সম্পর্ক নেই এবং সনির মতো একক নিয়ন্ত্রণ, প্রভাবও কারো নেই।

 

দীর্ঘ বিরতির পর মুক্তি

শুরুর দিকে প্রডাকশনের কাজের বিলম্বে বন্ড ২৫-এর মুক্তির তারিখ ২০১৯ থেকে পিছিয়ে গেছে ২০২০ সালের এপ্রিলে। অর্থাৎ স্পেক্টারের প্রায় পাঁচ বছর পর মুক্তি পাবে বন্ড ফ্র্যাঞ্চাইজির পরবর্তী ছবি বন্ড ২৫। অবশ্য এটাই বন্ড ফ্র্যাঞ্চাইজির দুই ছবির মধ্যে সবচেয়ে দীর্ঘ বিরতি নয়। টিমোথি ডাল্টন থেকে পিয়ার্স ব্রসনানের কাছে বন্ড চরিত্রটি হস্তান্তর হতে সময় লেগেছিল ছয় বছর (১৯৮৯-৯৫)। কিন্তু একই বন্ড নায়ক থাকা অবস্থায় এবারই সবচেয়ে বেশি বিরতির ঘটনা ঘটল। বলাই বাহুল্য, মানুষের স্মৃতি এখন যেকোনো সময়ের তুলনায় পাতলা।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯