শেয়ারবাজার

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ঋণমান ‘ডাবল এ’ ও ‘এসটি টু’

নিজস্ব প্রতিবেদক | ২২:১৯:০০ মিনিট, মে ১৪, ২০১৯

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের (এমটিবি) ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি টু’। সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) এমটিবির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৩ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৬৫ পয়সা। ৩১ মার্চ এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৩ টাকা ৮৮ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য ১১ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে এমটিবির পর্ষদ। বার্ষিক ইপিএস ৩ টাকা ৩ পয়সা, আগের বছর যা ছিল ৩ টাকা ৪৫ পয়সা (বোনাস শেয়ার সমন্বয়ের পর)। ২০১৭ সালের জন্য ১২ দশমিক ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে এমটিবি।

৩০ জুন সকাল ১০টায় রাজধানীর আর্মি গলফ ক্লাবে শেয়ারহোল্ডারদের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে ব্যাংকটি। সভার রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ জুন।

প্রসঙ্গত, ২৭ টাকা ১৯ পয়সা দরে নরওয়ের বিনিয়োগ তহবিল নরফান্ডের অনুকূলে ব্যাংকের ৬ কোটি ৩৭ লাখ নতুন শেয়ার বিক্রির পরিকল্পনায় সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পেয়েছে বেসরকারি ব্যাংকটি।

ডিএসইতে গতকাল এমটিবি শেয়ারের সর্বশেষ দর ২ দশমিক ১৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৩ টাকা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ২৬ টাকা ১০ পয়সা ও সর্বোচ্চ দর ৪০ টাকা ৫০ পয়সা। ২০০৩ সালে তালিকাভুক্ত এ ব্যাংকের  পরিশোধিত মূলধন ৫৭৩ কোটি ৩৬ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভ রয়েছে ৬০২ কোটি ৮৩ লাখ টাকার। কোম্পানির মোট শেয়ারের ৩৮ দশমিক শূন্য ১ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, ২৩ দশমিক ৩৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৩৮ দশমিক ৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।