আন্তর্জাতিক খবর

ইসরায়েলে হামলা করতে পারে ইরান : ইসরায়েলি মন্ত্রী

বণিক বার্তা অনলাইন | ১৭:৪৫:০০ মিনিট, মে ১২, ২০১৯

তেহরান ও ওয়াশিংটনের মধ্যাকার চলমান উত্তেজনা এভাবে চলতে থাকলে তেহরান সরাসরি বা প্রক্সির মাধ্যমে ইসরায়েলের ওপর আক্রমণ করতে পারে। ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের এ উত্তেজনাকর সময়ে ইসরালের নীরব থাকা উচিত বলে মন্তব্য করেছেন ইসরায়েলের জ্বালানী মন্ত্রী যুভাল স্টেইনটিজ। রোববার স্থানীয় একটি টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ সতর্কবার্তা দেন। খবর রয়টার্স।

খবরে বলা হয়েছে, ইরানের ওপর অর্থনৈতিক ও সামরিক চাপ বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পারমাণবিক কর্মসূচি বন্ধের বিষয়ে তাদের নেতাকে কথা বলার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি সামরিক হস্তক্ষেপের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না বলেও হুঁশিয়ারি দিয়েছেন।

ইসরায়েলের জ্বালানী মন্ত্রী যুভাল স্টেইনটিজ এমন এক সময় এই সতর্কবার্তা দিলেন, যখন শত্রুর বিপক্ষে ট্রাম্পের এমন পদক্ষেপকে নেতানিয়াহু সরকার স্বাগত জানালেও তীব্র উত্তেজনার মধ্যেও তারা নিশ্চুপ রয়েছে।

নেতানিয়াহুর নিরাপত্তা বিষয়ক মন্ত্রী পরিষদের এ সদস্য বলেন, ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে এই দ্বন্দ্ব চলতে থাকলে এটা ইরান ও তার প্রতিবেশীদের মধ্যে ছড়িয়ে পড়বে। তারা গাজায় ইসলামিক জিহাদ ও লেবাননে হিজবুল্লাহকে সক্রিয় করে তুলতে পারে। এমনকি তারা ইরান থেকে ইসরায়েলের ওপর ক্ষেপণাস্ত্রও হামলাও করতে পারে।

ইসরায়েল সীমান্তে অবস্থান করা হিজবুল্লাহ ও ইসলামিক জিহাদ ইরানের সমর্থনপুষ্ট। তবে ইরান-যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনায় তৈরি হওয়া সম্ভাব্য হুমকির বিষয়ে ইসরাইলের প্রস্তুতির বিষয়ে কোনো মন্তব্য করেনি দেশটির সেনাবাহিনী।

লেবাননের হিজবুল্লাহ, ফিলিস্তিনের জঙ্গি বা সিরিয়াতে ইরানি বাহিনীর ওপর আঘাত করলেও ইসরায়েল এখন পর্যন্ত ইরানের সঙ্গে সরাসরি কোনো যুদ্ধে জড়ায়নি।