খেলা

১১ বছর পর মেজর জিতলেন উডস

১৮:৪৩:০০ মিনিট, এপ্রিল ১৬, ২০১৯

দীর্ঘ ১১ বছর পর গলফের কোনো মেজর শিরোপা জিতলেন আমেরিকান সুপারস্টার টাইগার উডস। ঘরের কোর্সে অনুষ্ঠিত অগাস্তা মাস্টার্স টুর্নামেন্ট জয় করার মধ্য দিয়ে ১১ বছরের আক্ষেপ ঘোচালেন ৪৩ বছর বয়সী এ গলফার। উডস সর্বশেষ মেজর শিরোপা জেতেন সেই ২০০৮ সালে ইউএস ওপেনে। এবার অগাস্তায় জিতলেন নিজের পঞ্চম মাস্টার্স টুর্নামেন্ট। এখানে তার আগের চার শিরোপা আসে ১৯৯৭, ২০০১, ২০০২ ও ২০০৫ সালে।

জ্যাক নিকলাউসের পর বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে কোনো মাস্টার্স শিরোপা জয়ের কীর্তি গড়লেন উডস। গলফের মেজর শিরোপায় নিকলাউসের কাছাকাছি চলে এলেন উডস। ১৯৮৬ সালে অবসর নেয়া নিকলাউস জিতেছেন ১৮টি, উডসের নামের পাশে ১৫টি। উডসের চেয়ে একটি বেশি মাস্টার্স জিতেছেন নিকলাউস।

অগাস্তা ন্যাশনাল গলফ কোর্সে শুরু থেকে দুর্দান্ত খেলেন উডস। বিশ্বের ২ নম্বর র্যাংকধারী ডাস্টিন জনসন ছাড়াও জ্যান্ডার শাউফেলে ও ব্রুকস কোয়েপকাকে হারান তিনি। পারের চেয়ে ১৩ শট কম খেলেন উডস। আর ওই তিনজন খেলেন পারের চেয়ে ১২ শট কম। তবে উডস ও জনসনের লড়াইটা ছিল চোখে পড়ার মতো। দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডে ছিল উডসের আধিপত্য, আর প্রথম ও শেষ রাউন্ডে এগিয়ে ছিলেন জনসন। শেষ পর্যন্ত জয়-পরাজয় নির্ধারণ হয়ে এক শটেই।

অনেকেই ফেলে দেন বাতিলের খাতায়। সেই উডসের অবিশ্বাস্য প্রত্যাবর্তন। ১০ বছর ৯ মাস ২৯ দিন পর কোনো মেজর টুর্নামেন্ট জিতলেন উডস। ক্যারিয়ারে এই প্রথম শেষ রাউন্ডে পেছন থেকে ঘুরে দাঁড়িয়ে শিরোপা জিতলেন উডস। মাস্টার্স জিতে নগদ ২০ লাখ ৭০ হাজার ডলার প্রাইজমানি পেয়েছেন উডস, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৭ কোটি ৪২ লাখ টাকা।

গলফে চারটি মেজর টুর্নামেন্ট— মাস্টার্স (অগাস্তা, যুক্তরাষ্ট্র), পিজিএ চ্যাম্পিয়নশিপ (যুক্তরাষ্ট্র), ইউএস ওপেন (যুক্তরাষ্ট্র) ও দ্য ওপেন চ্যাম্পিয়নশিপ (যুক্তরাজ্য)। এ চার মেজরই জিতেছেন উডস। মাস্টার্স পাঁচবার, পিজিএ চারবার, ইউএস ওপেন ও দ্য ওপেন চ্যাম্পিয়নশিপ তিনবার করে জিতেছেন। বিবিসি