আন্তর্জাতিক খবর

৯০ বছর বয়সে মারা গেল বিরল প্রজাতির একটি কচ্ছপ

বণিক বার্তা অনলাইন | ১৫:৩৭:০০ মিনিট, এপ্রিল ১৫, ২০১৯

বিশ্বে বেঁচে থাকা বিরল প্রজাতির চারটি কচ্ছপের একটি মারা গেছে। চীনের দক্ষিণাঞ্চলীয় এলাকার সুজহাও চিড়িখানায় ৯০ বছর বয়সী স্ত্রী কচ্ছপটি মারা যায়। এর ফলে বিরল প্রজাতির এই কচ্ছপের আর তিনটি পৃথিবীতে জীবিত রইলো। সোমবার বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

রাফেটাস সুইনহুই নামে পরিচিত কচ্ছপটি মারা যাওয়ার আগে পঞ্চমবারের মতো কৃত্রিমভাবে প্রজননের চেষ্টা করেন বিজ্ঞানীরা। বন্য প্রাণী শিকার, মংস্য শিকার এবং আভাসস্থল ধ্বংস করার কারণে এই প্রজাতির কচ্ছপটি বিপন্ন হতে শুরু করে। এই প্রজাতির কচ্ছপ ওজনে ৯০ কেজির বেশি হয়ে থাকে।

বিরল প্রজাতির এই কচ্ছপের সাথে থাকা পুরুষ কচ্ছপটি এখন চীনের চিড়িখানায় আছে। আর অন্য দুটি আছে ভিয়েতনামের একটি বনে। বিজ্ঞানীরা বিভিন্ন সময় এই প্রজাতি থেকে কৃত্রিম উপায়ে প্রজননের চেষ্টা করলেও ব্যর্থ হয়েছে।

বিজ্ঞানীরা বলছে, এটি মারা যাওয়ার আগে কৃত্রিম উপায়ে প্রজননের জন্য অপারেশন করা হয়। অপারেশনের পরে এটির কোনো শারীরিক জটিলতা দেখা না দিলেও একদিন পর থেকে এটির অবস্থা অবনতি হতে থাকে।

কচ্ছপটি মারা যাওয়ার কারণ তদন্ত করে দেখা হচ্ছে। এছাড়া ভবিষ্যতে গবেষণা করার জন্য কচ্ছপটি থেকে টিস্যু সংগ্রহ করেছে বিজ্ঞানীরা।