ভ্রমণ

জ্বালানিসাশ্রয়ী গাড়ি সুজুকি আল্টো এলএক্সআই

এসএম আলাউদ্দিন আল আজাদ | ০৩:৩২:০০ মিনিট, এপ্রিল ১৪, ২০১৯

গণপরিবহন বা রিকশায় চড়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের খরচ নেহাত কম নয়! যদি শীতাতপ নিয়ন্ত্রিত গাড়ি হয়, তাহলে খরচের হিসাবটা আরো বাড়ে। নিজের গাড়ি হলেও জ্বালানি খরচসহ অন্যান্য আনুষঙ্গিক মিলিয়ে প্রতি কিলোমিটারে খরচ ন্যূনতম ১০-১২ টাকা। ছোট একটি গাড়ি। চারজন যাত্রী নিয়ে অনায়াসে চলতে পারে। এমন গাড়িতে যদি প্রতি কিলোমিটার যেতে মাত্র ৬ টাকা খরচ হয়, তাহলে যাতায়াতের জন্য সে গাড়িকে পছন্দ করাই যায়। অটোমোবাইল বাজারে সুজুকির রয়েছে ৮০০ সিসির এমনই একটি গাড়ি, যা জ্বালানিসাশ্রয়ী এবং শহরে চলাচলের জন্য বেশ পছন্দনীয়।

গাড়িটির মডেল সুজুকি আল্টো এলএক্সআই। সাধারণ ঘরানার এ গাড়িতে ৩ সিলিন্ডার বিশিষ্ট ১২ ভাল্বের এফএইটডি, এমপিএফআই পেট্রল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ৬৫০০ আরপিএমে গাড়িটির অশ্বশক্তি ৪৮ পিএস এবং সর্বোচ্চ টর্ক ৬৯ নিউটন মিটার (এনএম)। আকারে ছোট হলেও আল্টোর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার। স্বয়ংক্রিয় গিয়ার পরিবর্তন সময়ের দাবি হলেও গাড়িটিতে ৫ গতির ম্যানুয়াল গিয়ারবক্স রয়েছে।

সুজুকি আল্টোর ইতিহাস বেশ পুরনো। ১৯৮৩ সালে প্রথম মারুতি সুজুকি গাড়িটি ভারতে উৎপাদন করে। ৩৬ বছরের এ যাত্রায় আল্টো ভারতের বাজারে দ্বিতীয় সর্বোচ্চ বিক্রীত গাড়ির উপাধি অর্জন করে। ২০০০ সালে আল্টো দেশের বাজারে আসে। চলতি বছর পর্যন্ত এ মডেলের গাড়িটি ২১০০-এর বেশি বিক্রি হয়। সে হিসেবে বাংলাদেশেও গাড়িটি স্বল্পমূল্যে বিক্রি হওয়া গাড়িগুলোর অন্যতম।

বণিক বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

পিএবিএক্স: ৮১৮৯৬২২-২৩, ই-মেইল: [email protected] | বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ ফ্যাক্স: ৮১৮৯৬১৯