আন্তর্জাতিক ব্যবসা

সৌদি বেসরকারি খাতের প্রবৃদ্ধি ১৫ মাসের সর্বোচ্চে

বণিক বার্তা ডেস্ক | ০৩:৩২:০০ মিনিট, এপ্রিল ১৪, ২০১৯

শক্তিশালী বাজার পরিস্থিতি, পণ্যের গুণগত মান বৃদ্ধি ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দাম নির্ধারণের ফলে সৌদি আরবের তেলবহির্ভূত বেসরকারি খাতে প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। গত মার্চে সৌদি আরবের বেসরকারি খাতে ১৫ মাসের সর্বোচ্চ প্রবৃদ্ধি লক্ষ করা গেছে। এমিরেটস এনবিডি পারচেজিং ম্যানেজার্স ইনডেক্স (পিএমআই) সূচকে গত মাসে দেশটির তেলবহির্ভূত খাতের প্রবৃদ্ধি ছিল ২০১৭ সালের ডিসেম্বরের পর সর্বোচ্চ। খবর অ্যারাবিয়ান বিজনেস।

বেসরকারি খাতের সর্বশেষ মাসিক জরিপে দেখা গেছে, ২০১৫ সালের এপ্রিলের পর এ খাতের ক্রয়াদেশ প্রবৃদ্ধি সবচেয়ে চাঙ্গা ছিল। কিন্তু মার্চের কর্মসংস্থান পরিস্থিতি কিছুটা দুর্বল ছিল।

এমিরেটস এনবিডির মেনা (মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চল) গবেষণা প্রধান খাতিজা হক বলেন, ‘২০১৯ সালের প্রথম প্রান্তিকের গড় পিএমআই ছিল ৫৬ দশমিক ৫০ শতাংশ, যা ২০১৭ সালের চতুর্থ প্রান্তিকের পর সৌদি আরবের তেলবহির্ভূত খাতের সর্বোচ্চ প্রবৃদ্ধি। তবে নতুন ক্রয়াদেশ ও উৎপাদন চাঙ্গা থাকলেও কর্মসংস্থানে এর প্রতিফলন ঘটেনি। গত মাসে ইতিহাসে তৃতীয়বারের মতো বেসরকারি খাতে কর্মসংস্থান হ্রাস পেয়েছে।

খাতিজা হক আরো বলেন, দেখে মনে হচ্ছে উৎপাদক প্রতিষ্ঠানগুলোর দাম নির্ধারণের ক্ষমতা খুব কম। টানা পাঁচ মাস বিক্রয়মূল্য হ্রাস পেয়েছে (যদিও সেটা অল্প পরিমাণেই)।

তেলবহির্ভূত খাতে নতুন ক্রয়াদেশ ও উৎপাদন বৃদ্ধিতে তেলবহির্ভূত বেসরকারি খাতের হেডলাইন মৌসুমভিত্তিক সমন্বিত পিএমআই গত ফেব্রুয়ারির ৫৬ দশমিক ৬০ শতাংশ থেকে মার্চে বেড়ে ৫৬ দশমিক ৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। সর্বশেষ এ সূচক মানটি ২০১৭ সালের ডিসেম্বরের পর সর্বোচ্চ এবং গত সাড়ে তিন বছরের মধ্যে অন্যতম শক্তিশালী প্রবৃদ্ধি পারফরম্যান্স। 

বেসরকারি খাতের শক্তিশালী অবস্থার জন্য বিক্রয় বৃদ্ধিতে জোর প্রচেষ্টা, পণ্যের মানোন্নয়ন এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দাম নির্ধারণ ভূমিকা রেখেছে বলে জানিয়েছে জরিপের আওতায় থাকা প্রতিষ্ঠানগুলো।

গত তিন মাসের মধ্যে প্রথম রফতানি ক্রয়াদেশ বেড়েছে, তবে বেশ নগণ্য আকারে। এতে স্পষ্ট হয়ে উঠেছে অভ্যন্তরীণ উৎস থেকে আসা রফতানি খাতের প্রধান প্রতিবন্ধকগুলো এখনো দূর হয়নি।

উপাত্তে দেখা যাচ্ছে, বেসরকারি প্রতিষ্ঠানগুলোয় নতুন কর্মী নিয়োগ হ্রাস পাচ্ছে। এতে পাঁচ বছর ধরে কর্মসংস্থান বাজারে যে চাঙ্গাভাব ছিল, তা কিছুটা সংকুচিত হচ্ছে।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দাম নির্ধারণের মাধ্যমে বিক্রি বাড়াতে চাইছে ব্যবসা প্রতিষ্ঠানগুলো। গত পাঁচ মাসের মধ্যে মার্চে পণ্য ও সেবার গড় মূল্য কিছুটা হ্রাস পেয়েছে।

জরিপে আরো দেখা যাচ্ছে, নিকট ভবিষ্যতে বেসরকারি খাতে উৎপাদন চাঙ্গা থাকবে। যদিও জানুয়ারিতে সর্বোচ্চে পৌঁছার পর তা কিছুটা হ্রাস পেয়েছে।