আন্তর্জাতিক ব্যবসা

ভারতের কৃষি প্রক্রিয়াজাত খাদ্য রফতানিতে পতন

বণিক বার্তা ডেস্ক | ০৩:৩২:০০ মিনিট, এপ্রিল ১৪, ২০১৯

২০১৮-১৯ অর্থবছরের এপ্রিল থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রফতানিতে পতন দেখা গেছে। গত অর্থবছরের ১১ মাসে রফতানির পরিমাণ ২ দশমিক ২৭ শতাংশ কমে ১ হাজার ৬২৭ কোটি ডলারে দাঁড়িয়েছে। এগ্রিকালচারাল অ্যান্ড প্রসেসড ফুড প্রডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটির (এপিইডিএ) পরিসংখ্যান অনুসারে, মহিষের মাংস, গম ও বাসমতি বহির্ভূত চালের রফতানি কমায় এ পতন দেখা গেছে। খবর ইকোনমিক টাইমস।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৭-১৮ অর্থবছরের এপ্রিল থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রফতানির পরিমাণ ছিল ১ হাজার ৬৬৫ কোটি ডলার। ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ১১ মাসে মহিষের মাংস, গম ও বাসমতি বহির্ভূত চাল রফতানিতে যথাক্রমে ১১ দশমিক ৩২ শতাংশ, ৪৮ দশমিক ৭৯ শতাংশ এবং ১৯ দশমিক ৩৩ শতাংশ পতন দেখা গেছে।

এছাড়াও এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে তাজা ফল ও সবজি, প্রক্রিয়াজাত ফল ও জুস, ভেড়া ও ছাগলের মাংস, চীনাবাদাম, শস্য উপকরণ ও অ্যালকোহলিক পানীয় রফতানিতেও পতন ঘটতে দেখা গেছে।

তবে গত অর্থবছরের প্রথম ১১ মাসে ফুল, ফল ও সবজি বীজ, ডাল, প্রক্রিয়াজাত সবজি, প্রক্রিয়াজাত মাংস, দুগ্ধপণ্য, গুয়ারগাম ও বাসমতি চাল রফতানিতে ইতিবাচক প্রবৃদ্ধি দেখা গেছে। এ সময়ের মধ্যে ডাল রফতানির পরিমাণ ২৮ দশমিক ৪৬ শতাংশ বেড়ে ২৩ কোটি ৫০ লাখ ডলারে দাঁড়িয়েছে বলে এপিইডিএ জানিয়েছে।