টকিজ

বাংলাদেশের ৫ ছবি সার্ক চলচ্চিত্র উৎসবে

ফিচার প্রতিবেদক | ১৯:২২:০০ মিনিট, এপ্রিল ১৩, ২০১৯

পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতা করবে জাতীয় পুরস্কার বিজয়ী নির্মাতা তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ ছবিটি। একই বিভাগে অংশ নেবে নুর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’

শ্রীলংকার রাজধানী কলম্বোয় আগামী ৭ মে বসছে নবম আন্তর্জাতিক সার্ক চলচ্চিত্র উৎসব। বরাবরের মতো এবারো এ উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশ। চলতি বছর বাংলাদেশ থেকে এ উৎসবে অংশ নিচ্ছে পাঁচটি চলচ্চিত্র। কলম্বোর ন্যাশনাল ফিল্ম করপোরেশনের দ্য সিনেমা হলে প্রদর্শিত হবে সার্কভুক্ত দেশগুলোর একটি করে মাস্টার চলচ্চিত্র, দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ছয় দিনব্যাপী এ চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে ১২ মে।

বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মনোনীত পাঁচটি চলচ্চিত্র পাঠানো হয়েছে নবম সার্ক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের জন্য। মাস্টার বিভাগে প্রদর্শিত হবে জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘আলফা’ চলচ্চিত্রটি। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতা করবে আরেক জাতীয় পুরস্কারবিজয়ী নির্মাতা তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ ছবি। একই বিভাগে লড়বে নুর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’। এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতা করবে নোমান রবিন পরিচালিত ‘কোয়ার্টার মাইল কান্ট্রি’ এবং চৈতালী সমাদ্দার ও সাইফুল আকবর খান পরিচালিত ‘সি ইউ’।

চলতি বছরের সার্ক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের উল্লিখিত পাঁচটি ছবির অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে সার্ক কালচারাল সেন্টার। জানা গেছে, আগামী ৭ মে উদ্বোধনী উৎসবের মধ্য দিয়ে সার্কভুক্ত দেশগুলোর চলচ্চিত্র নিয়ে উৎসবের পর্দা উঠবে। ৯ মে অনুষ্ঠিত হবে সার্কভুক্ত দেশগুলোর নবীন চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে একটি কর্মশালা এবং ১২ মে উৎসবের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়ার মধ্য দিয়ে নবম সার্ক চলচ্চিত্র উৎসবের আনুষ্ঠানিক সমাপ্তি টানা হবে।

উল্লেখ্য, তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ সপ্তম সার্ক চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্য এবং অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসবে ‘হালদা’ সেরা চলচ্চিত্রসহ চারটি ক্যাটাগরিতে পুরস্কার অর্জন করে। নবম সার্ক চলচ্চিত্র উৎসবেও তৌকীর আহমেদের চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’ প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণ করছে। সম্প্রতি দেশের প্রেক্ষাগৃহে ছবিটি প্রদর্শিত ও প্রশংসিত হয়েছে।